চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যে পাঁচ চরিত্রে দর্শক হৃদয়ে নওয়াজ

১৯৭৪ সালের ১৯ মে খুব সাধারণ পরিবারে জন্ম নেন নওয়াজউদ্দিন সিদ্দিকী…

৪৭ বছরে পা রাখলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। ১৯৭৪ সালের ১৯ মে তিনি জন্ম গ্রহণ করেন। খুব সাধারণ পরিবারে জন্ম নেয়া নওয়াজউদ্দিন তার অভিনয় দক্ষতার মাধ্যমে হয়ে উঠেছেন অসাধারণ।

গল্প প্রধান ছবিতে নওয়াজউদ্দিনকে বেশী পাওয়া গেলেও বর্তমানে বলিউডের বজরঙ্গি ভাইজান, রইস, মম এর মতো জনপ্রিয় ধারার ছবিতেও হরহামেশায় অভিনয় করছেন তিনি।

একইসঙ্গে মাঝি, হারামখোর, কাহিনী এবং বদলাপুর-এর মতো ছবিতে অভিনয় করে জয় করে নিয়েছেন ভক্তদের হৃদয়। কিন্তু এই সাফল্য পাওয়া সহজ ছিলো না। প্রস্তর কঠিন পথ পাড়ি দিতে হয়েছে তাকে। চলতি পথে কখনো হাল ছাড়েননি নওয়াজ। নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছেন, সব সময়ই লেগে ছিলেন তিনি। যার ফল তিনি হাতেনাতে পাচ্ছেন।

এই তারকার জন্মদিনে তার অভিনীত এমন পাঁচ চরিত্রের কথা থাকলো, যে চরিত্রগুলো বাস্তব থেকে অনুপ্রাণিত:

বালাসাহেব ঠাকরে
একজন ভারতীয় রাজনীতিবিদ, শিবসেনা প্রতিষ্ঠাতা ও প্রধান। প্রয়াত বালাসাহেব ঠাকরের জীবন অবলম্বনে সঞ্জয় রাউত পরিচালিত ছবি ‘ঠাকরে’। যার মূল ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। ছবিতে একজন শক্তিশালী রাজনৈতিক ব্যক্তিত্বের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল নওয়াজউদ্দিনকে। আর এই চরিত্রে অভিনয় করার সময় নওয়াজউদ্দিন এটিকে একটি ‘আজীবন অভিজ্ঞতা’ বলেছিলেন। যদিও এই চরিত্রে অভিনয়ের সময় বেশ ভীত ছিলেন নওয়াজ, কারণ তিনি ভেবেছিলেন চরিত্রটিকে যথাযথ ভাবে পর্দায় ফুটিয়ে তুলতে পারবেন কিনা! তবে শেষমেশ এই চরিত্রের জন্য বেশ সারা ফেলেছিলেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সাদাত হাসান মান্টো
নন্দিতা দাস পরিচালিত বায়োপিক ‘মান্টো’তে প্রখ্যাত লেখক সাদাত হাসান মান্টোর ভূমিকায় দুর্দান্ত অভিনয় করে দেশ বিদেশে তুমুল প্রশংসিত হন নওয়াজউদ্দিন সিদ্দিকী। যেটি মূলত ১৯৪৭ সালের দেশ বিভাগ প্রেক্ষাপটে চিত্রায়িত।

বিজ্ঞাপন

ফয়জল খান
‘গ্যাংস অফ ওয়াসিপুর ১ এবং ২’ এর ফয়জল খান হিসেবে অনবদ্য ছিলেন নওয়াজ। তার অভিনীত এই চরিত্র নিয়ে কথা শেষ হওয়ার নয়। এই চরিত্রটিতে যেন নওয়াজ প্রাণ ঢেলেছিলেন ফয়জলের চরিত্রে। নওয়াজের এই চরিত্র পপ কালচারকে প্রভাবিত করেছিল। সিনেমার প্রথম পার্টে বাবার ছত্রছায়ায় বড় হয়ে ওঠা ফয়জলের গ্যাংস্টার হিসাবে আত্মপ্রকাশ দ্বিতীয় ছবিতে।

শেখ
যদিও ‘দ্য লাঞ্চবক্স’ ছবির গল্প নওয়াজউদ্দিনকে ঘিরে একেবারেই ছিল না। কিন্তু তা সত্ত্বেও নিজের ছাপ রাখতে সক্ষম হন এই অভিনেতা। মন খুশি করে দেওয়া চরিত্র শেখ। ইরফান খানের সঙ্গে তার স্ক্রিন পার্টনারশিপ হিন্দি সিনেমার অন্যতম ঐতিহাসিক মূহুর্ত।

গণেষ গাইতোন্ডে
বিক্রম চন্দ্রের বই ‘সেক্রেড গেমস’ অবলম্বনে তৈরি এই ওয়েব সিরিজ প্রথম সিজন রিলিজ হওয়ার পরই তুমুল জনপ্রিয়তা পায়। যেখানে গ্যাংস্টার গণেশ গাইতোন্ডের ভূমিকায় অনবদ্য নওয়াজউদ্দিন সিদ্দিকী। চরিত্রের অনুভূতি নাড়িয়ে দিয়েছে দর্শককে, বলা চলে অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানের এই ওয়েব সিরিজের মধ্যমণি ছিলেন নওয়াজ। তার অভিনয় ভারতীয় ওয়েব সিরিজে বেঞ্চমার্ক তৈরি করেছে।