চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্র করোনা ওষুধ ‘রেমডেসিভির‘ পরীক্ষায় ব্যর্থ

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলেড সায়েন্স এর করোনাভাইরাসের প্রতিরোধকারী  ওষুধ ‘রেমডেসিভির‘  করোনা আক্রান্ত শরীরে প্রয়োগের পর ব্যর্থ হয়েছে। যদিও যুক্তরাষ্ট্রে ‘রেমডেসিভির’গ্রহণকারী রোগীরা দ্রুত সুস্থ হচ্ছেন বলে দাবি করা হয়েছিলো। কিন্তু প্রথম ট্রায়ালে ত্য ব্যর্থ হয়েছে।

বিবিসি বলছে, এমনই একটি সংবাদ ভুলবশত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদন প্রকাশ হয়ে যায়। যেখানে দেখা যায় যে, করোনা আক্রান্তদের এই ওষুধ সেবন করানোর পর ইতিবাচক ফল পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

জানা যায়, চীনে করোনা আক্রান্তদের মাঝে এই ওষুধের প্রভাব পর্যবেক্ষণ করার জন্য ট্রায়াল চালান দেশটির বিজ্ঞানীরা। সেখান থেকেই বিশ্ববাসীর জন্য এই দুঃসংবাদটি আসে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গিলেড সায়েন্স জানিয়েছিলো, ৫৫০০ রোগীর উপরে এই ওষুধের ক্লিনিকাল ট্রায়াল চলছে। সেই ট্রায়ালের তথ্য গোপন রেখেছিলো প্রতিষ্ঠানটি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিবেদনে এই ওষুধের ব্যর্থ ফলাফলের কথা সামনে চলে আসে।

ওই প্রতিবেদনে জানা যায়, ২৩৭ জন রোগীর উপরে ট্রায়াল করে দেখা হয়েছে এই ওষুধ। ১৫৮ জনকে রেমডেসিভির সেবন করিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছিল, বাকি ৭৯ জনকে ওষুধ খাওয়ানো হয়নি। ফলাফলে দেখা গেছে, রেমডেসিভির যারা সেবন করেছেন তাদের শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। আবার কয়েকজনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা গেছে।

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য এখন পর্যন্ত কোনও অনুমোদিত ওষুধ নেই। বিশ্বের বিভিন্ন দেশ কার্যকরী ওষুধ নিয়ে গবেষণা করছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথও বেশ কয়েকটি ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এরই একটি হলো রেমডেসিভির ওষুধ।