চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে হামফ্রে ফেলোশিপের জন্য আবেদনপত্র আহ্বান

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে হুবার্ট এইচ. হামফ্রে ফেলোশিপ কর্মসূচির জন্য আবেদনপত্র আহ্বান করেছে ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস। এক বছরের এই কর্মসূচিটি এনজিওসহ সরকারি ও বেসরকারি খাতে কর্মরত পেশাজীবী প্রার্থীদের জন্য উন্মুক্ত।

হুবার্ট এইচ. হামফ্রে ফেলোশিপ কর্মসূচি যুক্তরাষ্ট্র সরকারের ফুলব্রাইট কার্যক্রমগুলোর অন্যতম। এই ফেলোশিপের আওতায় মধ্য-পর্যায়ের মেধাবী পেশাজীবীরা যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে এক বছরের ডিগ্রীবিহীন অধ্যয়ন কার্যক্রমে অংশ নিয়ে তাদের নেতৃত্বদানের দক্ষতার বিকাশ ও যুক্তরাষ্ট্রে অনুরূপ কার্যক্রমে নিয়োজিত ব্যক্তিবর্গের সাথে পেশাগত দক্ষতা বিনিময়ের সুযোগ লাভ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই কর্মসূচি ভবিষ্যতের নেতৃত্ব ও নীতি-নির্ধারকদের যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি ও পেশাগত ক্ষেত্রগুলোর সাথে পরিচিত করার মাধ্যমে আমেরিকানদের সাথে বিদেশি পেশাজীবীদের একটি স্থায়ী ও ফলপ্রসূ সম্পর্ক গড়ে তোলার ভিত্তি হিসেবে কাজ করে।

নিম্নলিখিত সাধারণ বিষয়গুলোতে ফেলোশিপ দেয়া হচ্ছে: মানব ও প্রাতিষ্ঠানিক সামর্থ্য; অধিকার ও স্বাধীনতা; টেকসই ভূমি এবং সমৃদ্ধশালী সম্প্রদায়, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে জনস্বাস্থ্য, ছোঁয়াচে রোগ ও শিক্ষা ব্যবস্থাপনা।

বিজ্ঞাপন

ফেলোশিপের অধ্যয়নের বিষয় ও আবেদন করার যোগ্যতার মানদণ্ড বিষয়ে আরো তথ্যের জন্য  https://bd.usembassy.gov/bn/26031-bn/ ওয়েবসাইটে দেখতে পারেন।

হামফ্রে ফেলোশিপের আওতায় শিক্ষাসংক্রান্ত খরচ, ইংরেজি শিক্ষা কার্যক্রমের খরচ, থাকা-খাওয়ার জন্য মাসিক ভাতা, বীমা সুবিধা, বইপত্র ও শিক্ষা উপকরণ ভাতা, যাওয়া-আসার আন্তর্জাতিক বিমানভাড়া, পেশাগত কার্যক্রম যেমন মাঠপর্যায়ে যাতায়াত ও সম্মেলনে অংশগ্রহণ এবং ইন্টার্নশিপ-সংশ্লিষ্ট ব্যয়ভার বহন করা হবে।

একজন আবেদনকারীকে আবেদনের জন্য প্রথমে https://apply.iie.org/huberthhumphrey লিঙ্কে গিয়ে একটি IIE অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং আবেদন ফরম ও প্রয়োজনীয় নথিপত্রসহ একটি পূর্ণাঙ্গ আবেদন প্যাকেজ জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩ জুলাই, ২০২১।

ফেলোশিপ সম্পর্কে আরও তথ্যের প্রয়োজনে প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রাম ম্যানেজার মিজ সৈয়দা কাশফি চৌধুরী’র সাথে ইমেইলে যোগাযোগ করতে পারেন।  ইমেইল ঠিকানা [email protected]