চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের বাজারে শিশুদের জন্য সেমি অটোমেটিক রাইফেল

বিষয়টিই ‘অদ্ভুত’ বলে জানান ভায়োলেন্স পলিসি সেন্টার

শিশুদের জন্য এআর-১৫ মডেলের সেমি-অটোমেটিক রাইফেল এনেছে যুক্তরাষ্ট্রের একটি বন্দুক উৎপাদনকারী প্রতিষ্ঠান।

এ মডেলের রাইফেল অসংখ্য প্রাণঘাতী ঘটনায় ব্যবহৃত হয় জানিয়ে নিন্দা প্রকাশ করেছে দেশটির গান সেইফটি (বন্দুক নিরাপত্তা) নিয়ে কাজ করা দলগুলো। এনডিটিভি’র অনলাইন প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটি রাইফেলের নাম দিয়েছে জেআর-১৫।

Reneta June

এনডিটিভি জানিয়েছে, প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে পণ্যটি সম্পর্কে বলা হয়েছে, দেখতে, অনুভব করতে ও চালাতে মা-বাবার বন্দুকের মতোই।

বিজ্ঞাপন

জেআর-১৫ রাইফেলেরর ওজন মাত্র এক কেজি, লম্বায় ৩১ ইঞ্চি। এতে ২২ ক্যালিবার বুলেটের ৫ বা ১০ রাউন্ডের ম্যাগাজিন রয়েছে। চলতি বছরের জানুয়ারি মাঝামাঝি এটিকে বাজারে আনে প্রতিষ্ঠানটি। এর দাম ৩৮৯ ডলার।

বন্দুকটির প্রাপ্ত বয়স্ক মডেল এআর-১৫ মিলিটারি স্টাইলের অস্ত্র। বিভিন্ন সময়ে সাধারণ মানুষকে হত্যায় এই মডেলের রাইফেল ব্যবহৃত হতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের স্কুলেগুলোয় হামলায় এ ধরনের রাইফেল ব্যবহারের নজির রয়েছে।

যুক্তরাষ্ট্রে সাংবিধানিকভাবে আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি আছে।

দেশটির কংগ্রেসে বন্দুক ক্রয়-বিক্রয় বন্ধ করতে চাইলে জাতীয় রাইফেলস এসোসিয়েশন এমন সিদ্ধান্তের বিপরীতে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। প্রথমত এটি একটি ‘অদ্ভুত কৌতুক’। দ্বিতীয়ত এ বিষয়টিই ‘অদ্ভুত’ জানান ভায়োলেন্স পলিসি সেন্টার।

২০২১ সালে যুক্তরাষ্ট্রে প্রায় ৪৫ হাজার মানুষকে বন্দুক চালিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ জানিয়েছে গান ভায়োলেন্স আর্কাইভ।