চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অর্থায়নে বিনামূল্যে অনলাইন কোর্স

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট ইংরেজি ভাষা শিক্ষকদের শিক্ষাদান চর্চার উন্নতিবিধানে ”ইংরেজি ভাষা শিক্ষার্থী মূল্যায়ন” শীর্ষক বিনামূল্যের একটি ব্যাপকভিত্তিক উন্মুক্ত অনলাইন কোর্সের (MOOC) পৃষ্ঠপোষকতা করছে। এর মাধ্যমে শিক্ষকেরা মজাদার ও ব্যবহারিক মূল্যায়ন কৌশল সহকারে এমন কোর্স তৈরি করতে পারবেন যার মাধ্যমে শেখা নিশ্চিত হবে।

এই কোর্সটির মাধ্যমে শিক্ষা পেশাজীবীদের জন্য ভাষা শিক্ষাদান ও শিক্ষাগ্রহণে ব্যবহৃত প্রধান কিছু মূল্যায়ন কৌশল অন্বেষণের নেপথ্য পরিকল্পনার মূলনীতি শেখা থেকে শুরু করে বিভিন্ন শিক্ষার্থী দলের জন্য যথাযথ মূল্যায়ন কৌশল নির্বাচন সহজতর হবে। এই কোর্স চলাকালে অংশগ্রহণকারীরা নতুন নতুন মূল্যায়ন কৌশল অনুশীলন করবেন। এই MOOC কোর্সটি স্বয়ংক্রিয়, অর্থাৎ অংশগ্রহণকারীরা কোন প্রশিক্ষকের সঞ্চালনা ছাড়াই স্বাধীনভাবে এর পাঠ গ্রহণ করতে পারবেন।

কোর্সটির পাঠদান করছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) কার্যক্রম এবং এটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক মানবিক উন্নয়ন সংস্থা FHI 360।

এখন নিবন্ধন চলছে। অংশগ্রহণেচ্ছুরা আগামী ১৬ জুলাই ২০২১ পর্যন্ত পাঁচ অধ্যায় বা মডিউলের এই কোর্সে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের পর এই কোর্সের পাঠ নিতে আপনারা দিনে বা রাতে যেকোন সময় লগ-ইন করতে পারবেন। কোর্সের মোট পাঁচটি অধ্যায় অবশ্যই আগামী ২৬ জুলাই ২০২১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। শতকরা ৭০ ভাগ বা তার বেশি স্কোর নিয়ে আবশ্যক কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র পাবেন। ”ইংরেজি ভাষা শিক্ষার্থী মূল্যায়ন” শীর্ষক MOOC কোর্সটি, মাতৃভাষা ইংরেজি নয় এমন ইংরেজি ভাষাভাষী প্রাপ্তবয়স্ক ইংরেজি শিক্ষক ও শিক্ষা পেশাজীবীদের মধ্যে পেশাগত উন্নয়নের সুযোগ গ্রহণে আগ্রহীদের জন্য প্রণয়ন করা হয়েছে।

বিজ্ঞাপন

কোর্স শেষে অংশগ্রহণকারীরা ভাষা শিক্ষাদান ও শিক্ষাগ্রহণে ব্যবহৃত মূল্যায়ন কৌশলের মূল ধরনগুলো ব্যাখ্যা করতে এবং ভাষার বিভিন্ন দক্ষতা শেখাতে প্রযোজ্য মূল্যায়ন কৌশলের ধরন সনাক্ত করতে পারবেন। তাছাড়া তাঁরা কোন শিক্ষার্থীদলের চাহিদা নিরূপণ, তাদের চাহিদা মেটাতে এক বা একাধিক যথাযথ মূল্যায়ন কৌশল নির্বাচন এবং নতুন এই মূল্যায়ন কৌশলগুলোর ফলাফল ব্যাখ্যা করতে সক্ষম হবেন।

এই কোর্সে নিবন্ধনের জন্য এই ওয়েবসাইট দেখুন: https://www.canvas.net/browse/fhi-pd/courses/assessment-english-language-learners

বাংলাদেশী ও আমেরিকানদের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে ”ইংরেজি ভাষা শিক্ষার্থী মূল্যায়ন” শীর্ষক MOOC কোর্সটি এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত কর্মসূচিগুলোর অন্যতম।

অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র একটি উদ্যোগ। এর উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়ন এবং আমেরিকান ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া জোরদার করা।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) প্রদত্ত অন্যান্য MOOC কোর্স বিষয়ে আরো তথ্যের জন্য দেখুন: https://www.openenglishprograms.org/MOOC

বিজ্ঞাপন