চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যমুনার পানি বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ সব পয়েন্টে যমুনা নদীর পানি বাড়ার হার অন্যদিনের তুলনায় কম হলেও শনিবার সকাল ৬ টায় সিরাজগঞ্জ যমুনা নদীর উজান কাজিপুর থেকে সিরাজগঞ্জ হয়ে ভাটি এলাকা শাহজাদপুরর বাঘাবাড়ি ঘাট পর্যন্ত বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

২৪ ঘণ্টায় সিরাজগঞ্জের যমুনার কাজিপুর পয়েন্টে ২ সেন্টিমিটার এবং সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্ড পয়েন্টে ও শাহজাদপুরের বাঘাবাড়ি ঘাট পয়েন্টে ১ সেন্টিমিটার করে পানি বৃদ্ধি পায়।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ যমুনা নদীর সবগুলো পয়েটে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় এবং জেলার অভ্যন্তরীণ নদ-নদীর পানি বাড়তে থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

আগস্ট মাসের ১৩ তারিখ থেকে সিরাজগঞ্জ যমুনা নদীর পানি বৃদ্ধি পেতে থাকে এবং ২২ আগস্ট বিপৎসীমা অতিক্রম করে। পানি বৃদ্ধির এই দীর্ঘ সময় যমুনা নদীর তীরবর্তী ও চরের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। ২২ দিন কাজিপুর, সিরাজগঞ্জ সদর সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজলার কমপক্ষ ৪০টি ইউনিয়নর এক লাখেরও বেশী মানুষ পানি বন্দী হয়ে দুর্ভোগ পোহাচ্ছে। জ্বালানির অভাব রানা করা খাবার, শিশু খাদ্য, বিশুদ্ধ পানির সংকটে দুর্বিষহ হয়ে উঠেছে তাদের জীবন।

গো-খাদ্যের অভাব গবাদি পশু নিয় দুশ্চিন্তায় বন্যা দুগর্তরা। পানিবাহিত নানা রোগ ও সাপ পোকামাকড়ের ভয়ে অতিষ্ট হয় উঠেছে বানবাসি মানুষের জীবন।

বিজ্ঞাপন