চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যদি ‘আহা!’র মতো একটা সিনেমা বানাতে পারতাম!

কলকাতার চলচ্চিত্রে এই সময়ের অন্যতম সেরা নির্মাতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়। তার নির্দেশিত সিনেমা মানেই হিট! প্রাক্তন, বেলাশেষে, হামি, পোস্ত’র মতো ব্যবসাসফল চলচ্চিত্রের এই নির্মাতা বর্তমানে বাংলাদেশে আছেন। তার চলচ্চিত্র ‘কণ্ঠ’ শুক্রবার (৮ নভেম্বর) থেকে বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে।

ওই ছবির বাংলাদেশের পরিবেশক ইমপ্রেস টেলিফিল্ম। ‘কণ্ঠ’ মুক্তি উপলক্ষ্যে চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় সংবাদ সম্মেলনে এসে শিবপ্রসাদ ছবিটির নানা দিক নিয়ে কথা বলেন। কথা বলেন এই ছবিতে জয়া আহসানের অসাধারণ অভিনয় নিয়ে।

বিজ্ঞাপন

কথা প্রসঙ্গে বাংলাদেশের চলচ্চিত্রের হালচাল নিয়েও সচেতন আছেন বলে সাংবাদিকদের জানান গোত্র ছবির এই নির্মাতা। বাংলাদেশের চলচ্চিত্রের অনেকের সাথেই আছে তার সখ্যতা, এমনটা বলতেও ভুলেননি। চিত্রনায়ক ফেরদৌসের সাথে বন্ধুত্বের কথাও বলেছেন এক ফাঁকে।

তবে কাজ করতে চান বাংলাদেশের তারকা অভিনেতা শাকিব খানের সাথে। এমন ইচ্ছা পোষণ করে এই নির্মাতা বলেন: বাংলাদেশে আসার আগে ৫ নভেম্বর (মঙ্গলবার) শাকিবের সঙ্গে টেলিফোনে আলাপ হয়েছে। তার সাথে যদি গল্পে মিলে যায় তবে তাকে নিয়ে কাজ হবে। সে ভীষণ ব্যস্ত নায়ক। যদি সময় বের করতে পারে, গল্প এবং সবকিছু যদি মিলে যায় তবে আমাদের একসাথে কাজ হবে।

 

তিনি বলেন, শাকিব-ফেরদৌস ছাড়াও বাংলাদেশের পরিচালক নির্ঝর (এনামুল করিম নির্ঝর) আমার খুব কাছের মানুষ। তার ‘আহা!’ সিনেমা আমাকে মুগ্ধ করেছে। যদি ওইরকম একটা সিনেমা জীবনে বানাতে পারি তবে নিজেকে ভালো পরিচালক মনে করবো!

শিবপ্রসাদ বলেন, আমি প্রথম অভিনয় করি বাংলাদেশের সিনেমাতে। অনুপ সিংয়ের পরিচালনায় কিংবদন্তি নির্মাতা ঋত্বিক ঘটকের জীবনী নিয়ে নির্মিত ‘দ্য নেম অব এ রিভার’ চলচ্চিত্রটিতে আমার সহশিল্পী ছিলেন শমী কায়সার।

২০০৭ সালে বাংলাদেশে মুক্তি পায় এনামুল করিম নির্ঝরের প্রথম ছবি ‘আহা!’। ছবিটির প্রযোজনায় ছিলো ইমপ্রেস টেলিফিল্ম। ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হুমায়ুন ফরীদি, তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, শহিদুল আলম সাচ্চু, ইয়াসমিন বিলকিস সাথী, ফেরদৌস (অতিথি শিল্পী), প্রজ্ঞা লাবনী, খালেদ খান, গাজী রাকায়েতসহ আরও অনেকে। এই ছবির জন্যই শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন নির্ঝর।

ছবি: জাকির সবুজ

Bellow Post-Green View