চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৌলবাদ ও জঙ্গিবাদ উত্থানে দায়ি বিচারহীনতা: বারাকাত

বিচারহীনতার সংস্কৃতির কারণে মৌলবাদ ও জঙ্গিবাদের উত্থান ঘটেছে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ডক্টর আবুল বারাকাত।
শনিবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতির আয়োজনে
বিচারহীনতার সংস্কৃতি, সাম্প্রদায়িকতা, মৌলবাদ জঙ্গিবাদ: আমাদের করণীয় শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এতে প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবুল বারকাত।

তিনি বলেন, সংবিধান বিরোধী রাষ্ট্রীয় সন্ত্রাস দেশ ও বৃহত্তর সমাজকে কি ধরনের অন্তহীন গভীরতম গর্তে ফেলে দিতে পারে এদেশে তার অনেক উদাহরণ আছে। যা দিয়ে বিচারহীনতার সংস্কৃতির স্বরূপ বিবর্তন ও মর্মবস্তুর ধারণা পাওয়া যায়।

অপশক্তির হাত থেকে দেশকে রক্ষা করতে দ্রুততম সময়ে সকল যুদ্ধাপরাধীর বিচার এবং জঙ্গী অর্থ জাতীয়করণের সুপারিশও জানান তিনি।

আবুল বারাকাত বলেন, বিচারের বিলম্ব বিচারহীনতার সংস্কৃতির অন্যতম মানদন্ড।

Advertisement

জঙ্গিদের অর্থায়নে হিউম্যান রাইটস ওয়াচ ও বিভিন্ন মানবাধিকার সংগঠন যুদ্ধাপরাধীদের পক্ষ অবলম্বন করছে উল্লেখ করে বিষয়টি খতিয়ে দেখার ওপর জোর দেন বারাকাত।

তিনি বলেন, তাদের বারোটা সেক্টর থেকে প্রতিবছর নীট প্রফিট দুই লক্ষ কোটি টাকা। জঙ্গিবাদের সাথে সংশ্লিষ্ট প্রতিটি প্রতিষ্ঠানের তৃতীয় পক্ষীয় অডিট করে জঙ্গি অর্থায়ন সংশ্লিষ্টতা উদঘাটন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান তিনি।

জাতীয়করণ, বাজেয়াপ্তকরণ, আইনি হস্তান্তর, ব্যবস্থাপনা পরিবর্তন, জঙ্গিদের সংশ্লিষ্ট সম্পদ বাজেয়াপ্ত করা ইত্যাদি ব্যবস্থা নেয়ার সুপারিশ করেন তিনি।

মূল প্রবন্ধে শোষনভিত্তিক আর্থসামাজিক ব্যবস্থার প্রতিনিধিত্বকারী দেশগুলোর মধ্যে কৌশলগত শক্তিশালী একটি কার্যকর জোট লিবারেশন ইন্টারন্যাশনাল’ গঠনের প্রস্তাবও করেছেন অর্থনীতিবিদ ডক্টর আবুল বারাকাত।

মৌলবাদী জঙ্গিত্বের উত্থান, স্বরুপ, বিস্তৃতি ও কার্যকারণ এবং সমাধানের সম্ভাব্য উপায় সম্পর্কে তিনি ৮৯ পৃষ্ঠার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।