চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

মেয়র আনিসুল হকের কর্মময় ৭৮০ দিন

Nagod
Bkash July

২০১৫ সালের ২৮ এপ্রিল নির্বাচনে বিজয়ী হয়ার পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হিশেবে ৬ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শপথ নেন আনিসুল হক। এরপর স্বপ্নকারিগর হয়েই নেমে পড়েন সবুজ ও পরিচ্ছন্ন নগর গড়ার কর্মযজ্ঞে। সে পথচলা থেমে গেল ৭৮০ দিনে।

Reneta June

সাহসী এক পদক্ষেপের মাধ্যমে সাতরাস্তা থেকে ফার্মগেট সংলগ্ন রেলগেট পর্যন্ত সড়কের অবৈধ ট্রাকস্ট্যান্ড উচ্ছেদে করেন মেয়র আনিসুল হক। পরবর্তীকালে সড়কটির আধুনিকায়ন করে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেন তিনি। শুধুই সড়ক নয় নগরবাসীকে মুক্ত আকাশ দেখার সুযোগ করে দিতে ডিএনসিসি এলাকা থেকে ২২ হাজার বিলবোর্ড অপসারণ করা হয় তারই উদ্যোগে।

যানজটের আখড়া হয়ে থাকা শ্যামলী থেকে আমিনবাজার পর্যন্ত রাস্তাকে পার্কিংমুক্ত ঘোষণা  করে  যানজটমুক্ত রাস্তায় রূপ দেন মেয়র আনিসুল। শুধু সড়ক নয় নগরপিতার নজর পড়ে নগরীর ফুট ওভারব্রিজে। দৃষ্টিনন্দন  সবুজ গাছগাছালিতে সাজিয়ে তোলেন অধিকাংশ ফুট ওভারব্রিজ। তাঁর উদ্যোগে  বিভিন্ন স্থানে নির্মিত হয় আধুনিক ঝকঝকে শৌচাগার।

এদিকে মেয়র হিসেবে দায়িত্ব পালনের দ্বিতীয় বছরের মধ্যেই নগরের প্রায় সবখানে ডাস্টবিন ও সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণকাজ শেষ করেন এই মেয়র। জেট অ্যান্ড সাকার মেশিনের মত সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে  নগরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় উন্নতি ঘটানো হয়।

আর নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে ডিএনসিসির বিভিন্ন এলাকার  সিসিটিভি ক্যামেরার আওতায় আনার উদ্যোগ সহ শহরের  স্পর্শকাতর এলাকার  নিরাপত্তা  বিবেচনায় নিবন্ধিত রিকশা ও বাস সার্ভিস চালু করেন। ডিএনসিসি ও নগরবাসীর মধ্যে দূরত্ব কমিয়ে আনতে তিনি চালু করেন স্মার্ট ফোন অ্যাপ ‘নগর।

সর্বশেষ গত ২৯ জুলাই লন্ডনে যান আনিসুল হক। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে মারা যান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর আনিসুল হক  আশি ও নব্বইয়ের দশকে টিভি উপস্থাপক হিসেবে পরিচিতি পান।মোহাম্মদী গ্রুপের চেয়ারম্যান আনিসুল হক বিজিএমইএ ও এফবিসিসিআইর সভাপতি ছিলেন। ১৯৫২ সালের ২৭ অক্টোবর জন্মগ্রহণ করেন আনিসুল হক।

BSH
Bellow Post-Green View