চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মৃত শেয়ালের পেট থেকে চারটি বাচ্চার জীবন রক্ষা করলেন কৃষক

মা শেয়ালটিকে কারা যেন মেরে ফেলেছিল, কিন্তু তারা হয়তো জানতোই না এই মায়ের পেটে আছে আরো চারটি জীবন! কিন্তু এক কৃষকের নজরে পড়ায় রক্ষা পেয়েছে নবজাতক চারটি শেয়াল।

একটি মৃত খেকশেয়ালীর পেট থেকে চারটি বাচ্চার জীবন রক্ষা করেছেন ওই কৃষক। ইংল্যান্ডের সাসেক্সে ঘটেছে এই ঘটনা।

বিজ্ঞাপন

ডেইলি মেইল জানায়, ২৪ বছরের কৃষক ক্রিস রোল্ফ গাড়ি চালিয়ে যাচ্ছিলেন। এসময় তিনি দেখতে পান একটি মৃত মা খেকশেয়াল পড়ে আছে। তিনি গাড়িটি পার্ক করে শেয়ালটির কাছে যান। তিনি দেখতে পান মৃত শেয়ালটির পাকস্থলী নড়ছে।

এসময় তিনি দূত তার গাড়ির কাছে যান এবং একটি ছোরা নিয়ে শেয়ালটির পেট কেটে বের করেন চারটি শাবক। রোল্ফ দ্রুত শাবক চারটিকে পকেটে করে তার মায়ের কাছে নিয়ে যান। তারা দুজন মিলে যত্ন করে শাবক চারটিকে বাঁচিয়ে রাখেন।

বিজ্ঞাপন

কৃষক রোল্ফের পশুপালন বিষয়ক কোনো প্রশিক্ষণ নেই, তারপরও তিনি এই দুঃসাহসিক কাজটি সফলভাবে করেছেন। 

তিনি বলেন, আমি আসলে তখন অতকিছু ভাবিনি। আমি শুধু ভেবেছি আমাকে এটি করতে হবে। আমি শেয়ালটির কাছে গিয়ে দেখতে পাই সেটি মৃত, কিন্তু তার পাকস্থলী নড়ছে। আমি দ্রুত গাড়ি থেকে ছোরা নিয়ে পেট কেটে শাবক চারটিকে বের করে আনি এবং মায়ের কাছে নিয়ে যাই।

শাবক চারটির বয়স এখন ৭ সপ্তাহ। রোল্ফ এবং তার মায়ের কাছেই খেলাধুলা করে তারা বড়ে উঠছে। তাদের নাম দেয়া হয়েছে জিঞ্জার, বিস্কিট, বিগ টিপ এবং স্মল টিপ। নিবন্ধিত শেয়াল পালন কর্মসূচির আওতায় রোল্ফ ও তার মায়ের তত্ত্বাবধানে তারা বেড়ে উঠছে। ছয় সপ্তাহ বয়স হলে তাদেরকে জঙ্গলে ছেড়ে দেয়া হবে।

শেয়াল শাবক চারটি রক্ষা করতে পেরে রোল্ফ এবং তার মাও বেশ খুশি।

Bellow Post-Green View