চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুক্তি পেল ‘উৎসবের পরে’

ওটিটি প্ল্যাটফর্ম আড্ডা টাইমসে মুক্তি পেল আট পর্বের ওয়েব সিরিজ ‘উৎসবের পরে’। অভিনন্দন দত্ত’র পরিচালনায় এবং রোল ক্যামেরা একশনের প্রযোজনায় নির্মিত চিরাচরিত কলকাতার এক নিছক যৌথ বাঙ্গালী পরিবারের গল্প এটি।

গল্পে দেখা যাবে, দুর্গা পূজাকে সামনে রেখে কলকাতার পৈত্রিক নিবাসে সব পিছুটান ছেড়ে মিলন মেলায় এক হয় গোঁটা মল্লিক পরিবার। এই পরিবারের পরিবারের ছোট ছেলে উৎপল সুদূর লন্ডন থেকে তার ছোট মেয়ে সোহানি এবং স্ত্রী পাপিয়া কে নিয়ে এসে যোগ দেয় কলকাতায় তার পৈত্রিক নিবাসে।

বিজ্ঞাপন

গল্পে পাপিয়া একজন শর্ট ফিল্ম মেকার, বেশ উৎসুক এবং লাবণ্যময়ী। কলকাতায় এসেই পাপিয়ার সখ্যতা জমে ওঠে বড় চাচার দুই ছেলে রিক আর রিভুর সাথে। এদিকে রিকেরও ফিল্ম মেকিং নিয়ে বেশ আগ্রহ আছে বটে তবে সখের নৌকো তীর ছোঁয়নি একজন আগ্রহী প্রডিউসারের অভাবে। শান্তিনিকেতনের ফাইন আর্টসের ছাত্র রিভু হাল ছেড়ে পড়াশুনা থেকে ইতি টেনেছেন এতদিনে। গোঁটা পরিবার এক হয়েছে পূজায়। কিন্তু, সবার মাঝে উপস্থিত নেই পরিবারের বড় কন্যা রিনি’র বর রক্তিম। গল্প বেঁড়ে ওঠার তালে তালে ওদিকে মিষ্টি এক প্রেমের হাওয়ায় বেশ মজে গিয়েছে রোহিণী আর রিক।

ইন্টারনেটে গড়ে ওঠা সেই আলাপের মোহ এতটা কাছে এসে আর উপেক্ষা করা সম্ভব কি? গল্পে নতুন মোড় এনে দেয় যখন অতীতের পাতায় বন্দী করে রাখা সব অনাকাঙ্ক্ষিত অধ্যায় একে একে উঠে আসে।

উঠে আসে ১৯৪০ সনের যত লড়াই, রাজনৈতিক আর পারিবারিক কলহ। পলকেই চরিত্র গুলি একে একে রূপ বদলে ফেলতে শুরু করে, শত আনন্দের মাঝেও বেঁড়ে যায় সংঘাত, দেখা দেয় টানাপোড়েন ।

উৎসবের পরে, একটি আধুনিক বাংলার যৌথ পরিবারের গল্প যেখানে সময়ের স্রোতে বদলে গিয়েছে পারিবারিক সম্পর্কের সংজ্ঞা, চাহিদা, আপন স্বার্থের দাবীর কাছে জিম্মি সব মায়া আর ভালোবাসার।

এতে অভিনয়ে করেছেন ঋতব্রত মুখার্জী, সত্যম ভট্টাচার্য, শ্রেয়া ভট্টাচার্য, সেনজুতি মুখোপাধ্যায়, অর্পণ দাস, কৌশিক সেন।

সাবস্ক্রিপশনের মাধ্যমে বাংলাদেশে থেকেও উপভোগ করা যাবে আড্ডা টাইমস-এর যাবতীয় কনটেন্ট।