চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের অনেক গুরুত্বপূর্ণ কাজ হতো পঞ্চগড়ের তেতুলিয়া ডাক বাংলোয়

মুক্তিযুদ্ধ চলার সময় প্রবাসী বাংলাদেশ সরকারের অনেক গুরুত্বপূর্ণ কাজ হতো পঞ্চগড়ের তেতুলিয়া ডাক বাংলোয়। সেখান থেকে ৬ নম্বর সেক্টরের যুদ্ধ পরিচালনা করেছেন উইং কমান্ডার খাদেমুল বাশার। জাতীয় নেতাদের অংশগ্রহণে ওই ডাক বাংলোয় বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে।

মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের কারণে ১৯৭১ সালে পাকিস্তানী হানাদাররা সীমান্ত এলাকা তেতুলিয়ায় প্রবেশ করতে পারেনি। মুক্তিযুদ্ধের ৬ নম্বর সেক্টরের প্রধান কার্যালয় হিসেবে ব্যবহার হতো তেতুলিয়া ডাক বাংলো। এখানে পরিবারসহ থাকতেন ৬ নম্বর সেক্টর কমান্ডার উইং কমান্ডার খাদেমুল বাশার। পাশের রুমটি নির্ধারিত ছিলো মুজিবনগরে গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী তাজ উদ্দিন আহমেদ, কামরুজ্জামান ও ক্যাপ্টেন আবুল মনসুরের বৈঠকের জন্য। যুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের সঙ্গে বৈঠক করতেন মুজিবনগর সরকারের সশস্ত্র বাহিনীর প্রধান আতাউল গনি ওসমানী।

Advertisement

৬ নম্বর সেক্টরে উইং কমান্ডার খাদেমুল বাশারের মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর রণকৌশল নির্ধারিত হতো এই বাংলো থেকে। এই বাংলোতে যুদ্ধকালীন বাংলাদেশের গুরুত্বপূর্ন সিদ্ধান্ত ও কর্মকান্ড পরিচালিত হলেও তেতুলিয়ার মানুষের কাছে এ ইতিহাস অজানা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে…

https://www.youtube.com/watch?v=WlEx-Hz8BSI&feature=youtu.be