চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভ অব্যাহত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে গণতান্ত্রিক শাসন ফিরিয়ে আনার দাবিতে এই বিক্ষোভ করছে সাধারণ মানুষ।

হাজার হাজার মানুষ মিয়ানমারের রাস্তাজুড়ে ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে জান্তা সরকার বিরোধী মিছিল করছে। তাদের স্লোগান তুলেছে, ‘আমরা জান্তা শাসন চাই না’। ‘গণতন্ত্র চাই’। ‘আমরা নিজেদের ভবিষ্যত নিজেরা তৈরি করতে চাই’।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি বলছে, স্থানীয় সময় মঙ্গলবারও যথারীতি হাজার হাজার বিক্ষোভকারী সামরিক সরকারের দমন পীড়নের প্রতিবাদ জানিয়েছে। ছোট-বড় প্রায় সব শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

রাজধানী নেপিদো ছাড়াও বিক্ষোভ হয়েছে ইয়াঙ্গুন, মাইতকাইনা, মান্দালয়, পানম, উপকূলীয় শহর দাউইতে। রাজধানীতে সবচেয়ে বড় র‌্যালি হয়েছে সামরিক সরকারের বিরুদ্ধে। সেসময় শতাধিক প্রতিবাদীকে আটক করেছে পুলিশ।

বিজ্ঞাপন

গণমাধ্যমে অভ্যুত্থানবিরোধী সংবাদ প্রকাশে কড়া পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে জান্তা সরকার। সাংবাদিকদের ‘অভ্যুত্থান’ শব্দ ব্যবহার না করার নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান মিন অং লেইং।

তিনি বলেছেন,  এখন থেকে যে সব গণমাধ্যম অভ্যুত্থান শব্দ ব্যবহার করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্দেশনা অমান্য করলে তাদের প্রকাশনা লাইসেন্স বাতিল ও  শাস্তির আওতায় আনা হবে।

আজ বুধবার আরো বড় পরিসরে বিক্ষোভ করার পরিকল্পনা করেছে গণতন্ত্রকামি মানুষ।