চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মিয়ানমারের আন্তরিকতার অভাবে রোহিঙ্গা প্রত্যাবসন আটকে আছে

মিয়ানমারের আন্তরিকতার অভাবে রোহিঙ্গা প্রত্যাবসন আটকে রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন। মিয়ানমার একটার পর একটা ইস্যু নিয়ে আসায় গত সাড়ে ৩ বছরে একজন রোহিঙ্গাকেও ফেরৎ নিয়ে যায়নি বলে জানান তিনি।

সোমবার রাঙ্গামাটি চিং হ্লা মং মারি ষ্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত  এক অনুষ্ঠান উদ্বোধন করতে গিয়ে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইতিপূর্বে মিয়ানমারের সাথে কয়েক দফা আলোচনা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মিয়ানমারের নির্বাচন এবং কোভিড পরিস্থিতির কারণে বিগত সময়ে আর কোনও আলোচনা অনুষ্ঠিত হয়নি। তবে আগামী ১৯ জানুয়ারী চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সাথে বাংলাদেশের রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে পুনরায় আলোচনার দিন নির্ধারণ রয়েছে বলে তিনি জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সরকার বার বার অঙ্গীকার করেছে তারা যখনই ব্যবহার করবে, বাংলাদেশও সাথে সাথে এই ভ্যাকসিন পাবে। এটি ভারত সরকারের সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত। আমরা ভারতকে বিশ্বাস করতে চাই, ভারতের এই ব্যাপারে বার বার আলোচনা হয়েছে তারা আমাদের নিশ্চয়তা দিয়েছে। অন্যান্য দেশের সঙ্গে আলোচনা হয়েছে তারাও ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলেও তিনি জানান।