চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘মাশরাফী না থাকলেও এগিয়ে যেতে হবে’

Nagod
Bkash July

লর্ডস থেকে: প্যাভিলিয়নের বারান্দায় বসে মুগ্ধ নয়নে মাঠের দিকে তাকিয়ে মোহাম্মদ সাইফউদ্দিন। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে খেলার লালিত স্বপ্ন শুক্রবার পূরণ হতে যাচ্ছে এ তরুণের। ফেসবুকে একটি ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, দেশের জন্য স্মরণীয় করে রাখবেন লর্ডসের ম্যাচটা। পুরো দলই নিশ্চয় চাইবে এমন করেই। এটিই যে মাশরাফী বিন মোর্ত্তজার শেষ বিশ্বকাপ ম্যাচ। হতে পারে শেষ আন্তর্জাতিক ম্যাচও!

Reneta June

ক্রিকেটের মক্কা লর্ডসে পা রাখতেই শোনা গেল ফিসফাস; বিশ্বকাপের মঞ্চ থেকেই ইতি টানতে পারেন মাশরাফী! ম্যাচের আগে সংবাদ সম্মেলনে অধিনায়কের না আসা ও অনুশীলন থেকে নিজেকে গুটিয়ে রাখা সে সম্ভাবনাকে জোরাল করছে তা বলার অপেক্ষা রাখে না। ক্রিকেট থেকে একটু দূরে থেকেই হয়ত ক্রিকেট ক্যারিয়ার নিয়ে ঢুকে গেছে ভাবনার গভীরে।

টাইগারদের সেমিফাইনালে খেলার আশা শেষ হয়ে গেছে আগের ম্যাচেই। পাকিস্তানেরও আশা নেই বললেই চলে। তবুও ম্যাচটা ঘিরে আগ্রহ অনেক, দুই দেশের সংবাদমাধ্যমের কাছে গুরুত্বপূর্ণ এই ম্যাচের কাভারেজ। পাকিস্তানি এক সাংবাদিক জানালেন, লর্ডস থেকেই ক্রিকেটকে গুডবাই জানাতে পারেন শোয়েব মালিক। মাশরাফীও কি বেছে নেবেন এই মঞ্চ?

বিশ্বকাপ শুরুর আগে মাশরাফী বলেছিলেন, দেশে ফিরে ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে জানাবেন সিদ্ধান্ত। সেটি থেকে সরে এলে ৫ জুলাই থামছে ক্রিকেট যোদ্ধার দেড় যুগের ক্যারিয়ার।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ স্টিভ রোডস এলেও মাশরাফী প্রসঙ্গই বড় হয়ে সামনে উঠল। বিশ্বকাপে মাশরাফীর শেষ ম্যাচের আগে পুরো ড্রেসিংরুমের আবহ কেমন?

‘সতীর্থরা মাশরাফীকে অবিশ্বাস্যরকমের সম্মান করে। আমি তাকে প্রায়শই যোদ্ধা বলি, দলের জন্য যুদ্ধ করে সেজন্য লোকেরা তাকে সম্মান করে। ড্রেসিংরুমের খেলোয়াড়রা তাকে ভালোবাসে। সে জানিয়ে দিয়েছে এটিই শেষ বিশ্বকাপ। স্বাভাবিভাকেই তাকে এটি আবেগতাড়িত করবেই।’

‘বিশ্বকাপের শেষ ম্যাচ নিয়ে আমরা মাশরাফী মানসিক অবস্থাটা বুঝি এবং সম্মান করি। তারপরও আমাদের ক্রিকেটে মনোযোগ দেই। আশা করি, বিশ্বকাপে ছেলেরা ভালো খেলে তার শেষ ম্যাচটি সঠিকভাবে সম্মান দেবে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ, ম্যাচটিতে মনোনিবেশ।’

বিশ্বকাপের পর শ্রীলঙ্কায় সপ্তাহখানেকের একটি সফর হতে পারে বাংলাদেশের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে আলোচনা অনেকটা এগিয়েছে। সেই সফরে কি মাশরাফীকে পাওয়ার কোনো আশা দেখেন কোচ?

‘মাশরাফী আমাদের নেতা। সে শ্রীলঙ্কার বিমানে উঠলে সেটি হবে দারুণ ব্যাপার। যদি সে অন্যরকম কিছু ভাবে, সেটাও ভালো। এগিয়ে যেতে হবে। জীবন এরকমই। সে আমাদের সঙ্গে থাকলে অসাধারণ ব্যাপার। সেটিকে বিবেচনায় নিয়েই শ্রীলঙ্কায় ম্যাচ জিততে হবে। সে না থাকলেও এগিয়ে যেতে হবে।’

BSH
Bellow Post-Green View