চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্কিন বিক্রেতারাও এবার জায়গা পাচ্ছেন চীনের আলীবাবায়

চীনের ই-কমার্স জায়ান্ট আলীবাবা এবার যুক্তরাষ্ট্রের বিক্রেতাদের জন্য তার ব্যবসার সবচেয়ে পুরনো প্ল্যাটফর্ম আলীবাবা.কম’র দরজা খুলে দিয়েছে।

এখন থেকে মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশে আলীবাবার এই পাইকারি ব্যবসার ওয়েবসাইটের মাধ্যমে অন্যান্য বিক্রেতাদের কাছে নিজেদের সরঞ্জাম বিক্রি করতে পারবে।

বিজ্ঞাপন

নতুন এই সিদ্ধান্তের ফলে মূলত চীনভিত্তিক বিক্রেতাদের নিয়ে ব্যবসা পরিচালনা করা আলীবাবা অ্যামাজনের মতো বৈশ্বিক ই-কমার্স জায়ান্টদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারবে।

বিজ্ঞাপন

আলীবাবা.কম জানিয়েছে, ইতোমধ্যে বিশ্বের ১৯০টি দেশ এবং অঞ্চলের এক কোটির মতো সক্রিয় ব্যবসায়ী ক্রেতা রয়েছে তাদের। এবার যুক্তরাষ্ট্রের বিক্রেতারাও এই ক্রেতাগোষ্ঠীর সঙ্গে ব্যবসা করার সুযোগ পাবেন।

মঙ্গলবার এক ঘোষণায় কোম্পানিটি জানায়, মঙ্গলবারই মার্কিন উৎপাদনকারী প্রতিষ্ঠান রবিনসন ফ্রেশ আলীবাবা.কমে যোগ দিয়েছে। এর আগে গত মার্চে আলীবাবা.কম এবং অফিসের সরঞ্জাম সরবরাহকারী মার্কিন প্রতিষ্ঠান অফিস ডিপো’র সঙ্গে ‘কৌশলগত সহযোগিতা চুক্তি’ হয় হয় আলীবাবার।

এতদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা আলীবাবা.কমে মূলত চীনা বিক্রেতাদের কাছ থেকে পণ্য কিনে ব্যবসা করতেন। এই প্ল্যাটফর্মে বেশিরভাগই ছোট থেকে মাঝারি ব্যবসা প্রতিষ্ঠান যুক্ত।

মার্কিন বিক্রেতাদের সরাসরি ব্যবসার সুযোগ করে দেয়ার পাশাপাশি আলীবাবা.কমে যুক্ত হয়েছে একটি অনলাইন পেমেন্ট সিস্টেম। এর মাধ্যমে আমেরিকান ব্যবসা প্রতিষ্ঠানগুলো চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে নতুন ক্রেতাদের কাছে পৌঁছাতে পারবে।

Bellow Post-Green View