চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্কিন নির্বাচন: এখনো যেসব অঙ্গরাজ্যের ফলাফল আসেনি

নানান উৎকণ্ঠার পর ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।  আর দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন কমলা হ্যারিস।

বিবিসি জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত ঝুলে থাকা পেনসিলভানিয়ার ২০টি ইলেকটোরাল ভোট এবং নেভাডার ৬টি ইলেকটোরাল ভোটেই বিজয় ছিনিয়ে ২৭৯ ভোট পেয়ে যান জো বাইডেন।

বিজ্ঞাপন

তবে ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখানো বাকি রয়েছে আরও ৪টি অঙ্গরাজ্যের ফলাফল। সেই চারটি অঙ্গরাজ্য হচ্ছে- অ্যারিজোনা (১১ ভোট), জর্জিয়া (১৬ ভোট), নর্থ ক্যারিলোনা (১৫ ভোট) এবং আলাস্কা (৩ ভোট)।

বিজ্ঞাপন

এর মধ্যে অ্যারিজোনা ও জর্জিয়ায় অনেকটাই এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর নর্থ ক্যারিলোনা ও আলাস্কায়- ডোনাল্ড ট্রাম্প।

জর্জিয়ায় জো বাইডেনের এগিয়ে থাকার ব্যবধান অনেক কম ভোটে হওয়ায় রাজ্যটিতে পুনরায় ভোট গণনা হচ্ছে।

শেষ মুহূর্তে যদি জর্জিয়ার ১৬, নর্থ ক্যারিলোনার ১৫ এবং আলাস্কার ৩টি ইলেকটোরাল ভোট ট্রাম্পের পক্ষে যায় তার মোট ভোট হবে ২৪৮টি।  এরপরও জো বাইডেনের চেয়ে স্পষ্টতই ডোনাল্ড ট্রাম্প পিছিয়ে আছেন। কিন্তু মার্কিন নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেছেন ট্রাম্প।

গত রাতে জো বাইডেন যখন তার সফরসঙ্গী কমলা হ্যারিসকে নিয়ে মঞ্চে বিজয়ী ভাষণ দিচ্ছিলেন, সেই সময় ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করে টুইটার-ফেসবুকে ঝড় তুলেছেন। সেই সঙ্গে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করার জন্য মোটা অংকের তহবিল সংগ্রহের জন্যও তোড়জোড় শুরু করেছেন।