চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে

নেপালে ৮১ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনো চাপা পড়ে থাকা মানুষের সন্ধানে অভিযান চালাচ্ছে নেপালের সেনাবাহিনীসহ বিভিন্ন দেশের উদ্ধারকারী দল।

এর মধ্যে দুপুরে প্রবল বৃষ্টি হয়েছে যা ১৫ থেকে ২০ মিনিট স্থায়ী ছিলো। ফলে উদ্ধার কাজ ব্যাহত হওয়ার পাশাপাশি খোলা আকাশের নীচে ও তাঁবুতে থাকা মানুষদের ভোগান্তি আরো বেড়ে গেছে।

Advertisement

দুর্যোগ মোকাবেলায় চীন, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে। নেপালের একজন কর্মকর্তা বলেন, এখন তাদের সবচেয়ে বেশি প্রয়োজন কম্বল, হেলিকপ্টার এবং গাড়ি চালক।

চীনের আর্ন্তজাতিক সন্ধান ও উদ্ধার দলের উপপ্রধান ক্যু ঘুসেং বলেন, এতো সংকীর্ণ জায়গার মধ্যে অনেক বহুতল ভবন ধসে পড়েছে যে উদ্ধার কাজ চালাতে অনেক অসুবিধা হচ্ছে।

তবে নেপালের সেনাবাহিনী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অবিভাযান চালাচ্ছে। উদ্ধার করা হয়েছে হিমালয় পর্বতে আটকে পড়া প্রায় ২০০ পর্বত আরোহীকে। নেপালের পর্যটন শিল্পীরে প্রধান তুলসি গৌতম বলেন, সোমবার প্রায় ৬০ জন আরোহীকে হেলিকপ্টারে করে নিরাপদে নিয়ে আসা হয়েছে।

নেপালের সেনাবাহিনীর প্রধান গৌরব এসআরজে রানা বলেন, এখনও ১৫ থেকে ২০ ফুট নীচে জীবিত অনেকে আটকা পড়ে আছে। এরকম একজনের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে বলে জানিয়েছেন সেনাপ্রধান।

তবে হাসপাতালগুলোতে পর্যাপ্ত সেবা সামগ্রী ও ওষুধ নেই। আহতদের ভিড়ে উপচে পড়ছে হাসপাতালগুলো। মর্গগুলো ভরে গেছে লাশে। সব দোকানপাট বন্ধ হয়ে আছে। কোনে গ্রামে বিদ্যুৎ নেই। কাঠমান্ডু শহরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ।