চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত দল এখন ‘মিনি হাসপাতাল’

মোহাম্মদ সিরাজের টেস্ট অভিজ্ঞতা মাত্র দুই ম্যাচের। চলতি অস্ট্রেলিয়া সফরে হয়েছে অভিষেক। এখন সেই সিরাজকেই নেতৃত্ব দিতে হবে ভারতের পেস ব্যাটারির। সবশেষ জাসপ্রীত বুমরাহ চোটে পড়ায় মাঠে নামার মতো আর কে কে সুস্থ আছেন, এমন খেলোয়াড়ের খোঁজে হয়রান ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে বোলিংয়ের সময় পেটের পেশীতে টান লাগে বুমরাহর। মাঠে তার উপস্থিতি দেখে বোঝা যাচ্ছিল চোট নিয়ে বড্ড অস্বস্তিতে আছেন। পরে পরীক্ষা শেষে ধারণা করা হচ্ছে, কোথাও একটা চির আছে। যার কারণে তাকে ব্রিসবেন টেস্টে মাঠে নামিয়ে ঝুঁকি বাড়াতে চায় না ভারত।

বিজ্ঞাপন

বুমরাহর চোটই শেষ নয়, ভারতীয় নির্বাচকরা মহা-দুশ্চিন্তায় মায়াঙ্ক আগারওয়ালকে নিয়েও। হনুমা বিহারীর চোটে যাকে মাঠে নামানো হবে বলে ভাবা হচ্ছিল, সেই আগারওয়াল মেলবোর্নে নেট অনুশীলন করতে গিয়ে পেয়েছিলেন চোট। এখন পর্যন্ত ব্রিসবেনে নামার মতো ফিটনেস ফিরে পাননি তিনি।

বিজ্ঞাপন

সিডনি টেস্টের পরপরই ছিটকে গেছেন রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারী। ব্যাটিংয়ের সময় মিচেল স্টার্কের বলে বুড়ো আঙুলে চোট পাওয়ায় সিডনিতেই অস্ত্রোপচার করা হয়েছে জাদেজার, দেশে ফিরতে হবে তাকে। আর সিডনি টেস্টের এক নায়ক হনুমা বিহারীর অবস্থা আরও সঙ্গিন, অস্ট্রেলিয়া তো বটেই সামনে ইংল্যান্ড সিরিজেও মাঠে ফেরা হবে না তার।

চোট আছে রবিচন্দ্র অশ্বিনেরও, পিঠে ব্যথা নিয়ে বীরের মতো ভারতকে জয়ের সমান ড্র এনে দিয়েছেন এ অলরাউন্ডার। ব্রিসবেনে খেলার সম্ভাবনা আছে তার। সিডনির আরেক নায়ক রিশভ পান্ট হাতে ব্যথা নিয়ে হয়তো খেলবেন, সেটি কেবল ব্যাটসম্যান হিসেবে। উইকেটের পেছনে দাঁড়াতে পারেন ঋদ্ধিমান সাহা। আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান লোকেশ রাহুল আগেই দেশে ফিরেছেন চোট নিয়ে।

ব্রিসবেনে অনভিজ্ঞ এক পেস লাইনআপ নিয়ে নামতে হবে ভারতকে। ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদবরা আগেই ছিটকে গেছেন, তাতে নতুন সংযোজন বুমরাহ। তার জায়গায় অভিষেক হতে পারে পেসার টি নটরাজনের। জাদেজার জায়গায় খেলবেন আরেক পেসার শার্দূল ঠাকুর।