চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতীয় ভূ-খণ্ডকে মানচিত্রে যুক্ত করতে নেপালের সংশোধনী বিল

Fresh Add Mobile
বিজ্ঞাপন

নতুন মানচিত্রে ভারতীয় ভূ-খণ্ডকে নেপালের মধ্যে যুক্ত করতে সংসদে একটি সংবিধান সংশোধনী বিল পেশ করল কাঠমান্ডু।

বিজ্ঞাপন

শনিবার সেই বিলে সমর্থন জানিয়েছে নেপালের মূল বিরোধী দল নেপালি কংগ্রেস। তারপর রবিবার সংসদে নেপাল সরকারের হয়ে সংসদে বিলটি পেশ করেন আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রী শিব মায়া তুম্বাহাঙ্গফে। তবে বিষয়টি নিয়ে ভারত সরকারের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

হিন্দুস্থান টাইমস এ তথ্য জানিয়েছে।

হিন্দুস্থান টাইমস জানিয়েছে, গত সপ্তাহে ভারতীয় ভূ-খণ্ডের লিমপিয়াধুর, লিপুলেখ এবং কালাপানিকে নেপালের মানচিত্র প্রকাশ করেছিল নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির প্রশাসন। প্রত্যাশামতোই কড়া ভাষায় জবাব দেয় নয়াদিল্লি। বিষয়টি কোনওভাবে মেনে নেওয়া হবে না বলে জানান ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে সীমান্ত সংক্রান্ত সমস্যা সমাধানের পক্ষে ভারত। ভূ-খণ্ড সংক্রান্ত দাবি নিয়ে কৃত্রিম সম্প্রসারণ ভারত বরদাস্ত করবে না।

বিজ্ঞাপন
Reneta April 2023

ভারতের কড়া জবাবে অবশ্য পিছু হটেনি কাঠুমান্ডু। বরং সংবিধানের তিন নম্বর শিডিউলে অন্তর্ভুক্ত নেপালের রাজনৈতিক মানচিত্রকে সংশোধন করার জন্য বিল পেশ করা হয়েছে। আপাতত বিলটি নিয়ে সংসদে আলোচনা হবে। সংসদের উভয় কক্ষে বিলটি পাশ হওয়ার পর রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তাঁর অনুমতি পেলে তা আইনে পরিণত হবে এবং তারপর থেকে সেই নয়া মানচিত্র যাবতীয় সরকারি নথিতে ব্যবহার করা হবে বলে প্রতিবেদনে প্রকাশ।

বিজ্ঞাপন
Bellow Post-Green View