চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

ভারতীয়দের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বিরোধিতা

প্রস্তাবিত ভারতীয় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বেসিক গার্মেন্টস ও নীটওয়্যার শিল্প স্থাপনের বিরোধিতা করেছে দেশীয় উদ্যোক্তারা। তাদের দাবি, বাংলাদেশের এ দুটি খাত স্বনির্ভর হওয়ার পথে। তবে, অংশীদারিত্বের ভিত্তিতে ব্যাকওয়ার্ড শিল্প ও টেক্সটাইল খাতে বিনিয়োগ হতে পারে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা আশ্বাস দিয়েছে, দেশীয় শিল্পের জন্য ক্ষতিকর কিছুই করা হবে না।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে ২২ টি চুক্তি ও সমঝোতা স্মারকের একটি হলো মংলা ও ভেড়ামারায় ভারতীয় উদ্যোক্তাদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন। সমঝোতা স্মারককে ইতিবাচক হিসেবে দেখলেও বিশেষ অঞ্চলে গার্মেন্টস ও নীটিং খাতের কারখানার অনুমতি দিতে আপত্তি গার্মেন্টস উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ ও নীটওয়্যার ম্যানুফ্যাকচারারদের সংগঠন বিকেএমই।

বিকেএমইএ প্রেসিডেন্ট সেলিম ওসমান বলেন, বিদেশীদের এখানে সুযোগ দিলে আমাদের বিদ্যুৎ, গ্যাসে ঘাটতি পড়বে। এতে করে আমাদের যে উদ্যোক্তরা আছেন তাদের মন ভেঙে যাবে।

Reneta April 2023

বিজিএমইএ প্রেসিডেন্ট আতিকুল ইসলাম বলেন, কেউ যদি ভ্যালু অ্যাডেট আইটেম নিয়ে আসে তাহলে আমরা তাকে উৎসাহিত করবো। আমরা আরো উৎসাহিত করবো এমন জিনিসকে যা বাংলাদেশে এখনো হয় নাই।

তবে সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা বলছে, এখনো পুরোপুরি চুড়ান্ত হয়নি কি ধরনের শিল্পকে অনুমতি দেয়া হবে। চেষ্টা থাকবে দেশয়ি বাজারে প্রয়োজনীয় এমন শিল্প স্থাপনে প্রাধাণ্য দেয়া।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আমরা এখনো কোনো আপত্তি শুনিনি। এ জন্য আমরা বিজিএমইএ ও বিকেএমইএ-র মতো সংগঠনগুলোর সাথে আপাল করতে পারি। কোনো আপত্তি পেলে সে বিষয়ে আমরা অবশ্যই ব্যবস্থা নেবো।

দুটো অর্থনৈতিক অঞ্চল নিয়ে ইতোমধ্যে সমীক্ষা শুরু করেছে বেজা। অচিরেই শুরু হবে অবকাঠামো উন্নয়নের কাজ।