চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সঙ্কটে বন্যাদূর্গত মানুষ, প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

সারাদেশে বন্যা পরিস্থিতি ক্রমেই অবনতি হচ্ছে। বিভিন্ন নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে লাখ লাখ মানুষকে সঙ্কটে ফেলে দিয়েছে। নদী ভাঙ্গনে ঘরবাড়ি হারানো ও ডুবে যাওয়া, গবাদি পশুর মৃত্যু ও ক্ষেতের ফসলের ক্ষতিতে দিশেহারা মানুষ। সরকারী ও বেসরকারিভাবে পর্যাপ্ত ত্রাণ সহায়তা না পাওয়ায় খাদ্য ও বিশুদ্ধ পানির তীব্র সংকটে পড়েছেন বন্যা দুর্গত জনগণ। বন্যার পানিতে ডুবে এ পর্যন্ত ৯ শিশুসহ ১২ জনের মৃত্যু হয়েছে।

গত কয়েকদিন দেশজুড়ে বৃষ্টিপাত না হলেও পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন নদীর ক্রমবর্ধমান অববাহিকায় দেশে পানির চাপ অব্যাহত রয়েছে। শ্রাবণের শুরুতে এই যখন অবস্থা, তখন আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার (২২ জুলাই) থেকে সারাদেশে বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এই খবরটি দেশের বন্যা পরিস্থিতিকে আরো সঙ্কটজনক অবস্থায় নিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বানভাসী মানুষগুলো চরম দুর্ভোগে গবাদি পশু,হাঁস-মুরগী নিয়ে আশ্রয়কেন্দ্রসহ নানা বাধ, শিক্ষা প্রতিষ্ঠানের বহুতল ভবনে ও উঁচু জায়গায় অবস্থান নিয়েছে। পানি বৃদ্ধির কারণে ও দূর্গত মানুষদের আশ্রয়ের কারণে বন্ধ রয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান। কর্মহীন হয়ে পড়েছে লাখো মানুষ। অনেক জেলার সড়ক যোগাযোগ ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। কাঁচাবাজারসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

এই পরিস্থিতিতে সরকারি-বেসরকারি ও সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় বিকল্প ব্যবস্থায় ত্রাণ ও সড়ক অবকাঠামো মেরামত কার্যক্রম চলছে। এরপরেও গণমাধ্যমে বিভিন্ন জেলার বন্যার যে চিত্র ফুটে উঠছে, তাতে এই সহযোগিতা কার্যক্রম যথেষ্ট নয় বলে আমাদের মনে হচ্ছে।

বন্যা দূর্গত জনগোষ্টিকে ত্রাণ ও পূর্ণবাসন প্রক্রিয়া আনতে দ্রুত বাজেট বরাদ্দ এবং কার্যকর উদ্যোগ প্রয়োজন বলে আমরা মনে করি। এছাড়া সরকারের পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে ত্রাণ সহযোগিতা বাড়ানোর বিষয়ে রাষ্ট্রীয়ভাবে গণমাধ্যমে ও সামাজিক মাধ্যমে প্রচার বাড়ানো যেতে পারে। বন্যা পরবর্তী সময়ে দূর্গত জনগোষ্ঠির ক্ষতি কাটিয়ে উঠতে গ্রামীণ অবকাঠামা পুন:নিমার্ণ, ফসলের ক্ষয়ক্ষতি নিরুপণ করে কৃষি ঋণ মওকুফ ও ঋণপ্রাপ্তি, সহায়তামূলক কাজের ব্যবস্থাসহ নানা সহায়ক পরিকল্পনা এখনই হাতে নেয়া জরুরি। আমাদের আশাবাদ, সবার সম্মিলিত প্রচেষ্টায় বন্যাদূর্গত মানুষগুলো তাদের প্রত্যক্ষ-পরোক্ষ ক্ষতি কাটিয়ে উঠতে পারবে।

Bellow Post-Green View