চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যস্ত রাজধানীর উদ্যানগুলো মানুষের বিনোদন ও প্রশান্তির স্থান

ব্যস্ত নগরী রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে রয়েছে বেশকিছু উদ্যান। উদ্ভিদবৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি এসব উদ্যান মানুষের বিনোদন ও প্রশান্তির স্থান হিসেবে কাজ করছে।

এক সময় কলকল ছন্দে বহমান নদীবেষ্টিত ঢাকা ছিল অসংখ্য গাছপালায় ভরপুর সবুজের শহর। সময়ের পরিক্রমায় বাড়তে থাকে রাস্তা-ঘাট, কলকারখানা, অট্টালিকা। কমে যেতে থাকে ঢাকায় নৈসর্গিক সৌন্দর্য। তাই শহরের সবুজ আবহ টিকিয়ে রাখতে গড়ে তোলা হয়েছে বেশ কিছু উদ্যান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর মধ্যে রমনা পার্ক, বলধা গার্ডেন, জাতীয় উদ্ভিদ উদ্যান, চন্দ্রিমা উদ্যান, সোহরাওয়ার্দী উদ্যান অন্যতম। এই উদ্যানগুলোতে বিভিন্ন ধরনের দুর্লভ, স্থলজ ও জলজ উদ্ভিদ স্থান পেয়েছে। উদ্যানগুলো ইট-কাঠ-কংক্রিটের শহর ঢাকার ফুসফুস হিসেবে কাজ করছে।

প্রতিদিন অসংখ্য মানুষ কিছুটা স্বস্তি এবং নির্মল পরিবেশ উপভোগের জন্য উদ্যানগুলোতে ছুটে আসেন। কিন্তু বর্তমানে উদ্যানগুলোর পরিবেশ অনেকটাই অস্বস্তিকর। যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলা, হকারদের দৌরাত্ম্য ও অস্বাস্থ্যকর পরিবেশের কারণে কোন কোন উদ্যানের অবস্থা ভাল নেই। এসব সমস্যা সমাধান এবং জীববৈচিত্র্য সংরক্ষণের মাধ্যমে উদ্যানগুলোর সুস্থ পরিবেশ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নেয়া প্রয়োজন। তবেই ভাল থাকবে রাজধানী ঢাকার উদ্যান, ভাল থাকবে সামগ্রিক পরিবেশ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View