চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেশি মানুষকে ভ্যাকসিন দিয়ে শীর্ষে ইসরায়েল

ভ্যাকসিন প্রয়োগে বিশ্বের অন্যান্য দেশের তুলনা সবচেয়ে এগিয়ে গেছে ইসরায়েল। মোট জনসংখ্যার প্রায় ১২ শতাংশ বা ১০ লক্ষাধিক মানুষকে করোনার ভ্যাকসিন দিয়েছে দেশটি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত একটি গ্লোবাল ট্র্যাকিং ওয়েবসাইটের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি আরও জানায়, ইসরায়েলের প্রতি ১০০ জনে ১১.৫৫ জনকে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। যেখানে বাহরাইনে ৩.৪৯ শতাংশ এবং যুক্তরাজ্যে ১.৪৭ শতাংশ প্রয়োগ করা হয়েছে। আর ফ্রান্স ৩০ ডিসেম্বর পর্যন্ত সর্বমোট ১৩৮জনকে ভ্যাকসিন প্রয়োগ করেছে।

অক্সফোর্ড এবং যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষামূলক দাতব্য প্রতিষ্ঠানের সহযোগিতায় ওই ওয়েবসাইটে ভ্যাকসিনেশনের এ তুলনামূলক পর্যালোচনা করা হয়। তারা করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ প্রাপ্ত লোকের সংখ্যা পরিমাপ করে এ তথ্য তুলে ধরেন।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্র ২০২০ সালের শেষ নাগাদ দুই কোটি করোনার ভ্যাকসিন প্রয়োগের কথা থাকলেও ৩০ ডিসেম্বর পর্যন্ত মাত্র ২.৭৮ মিলিয়ন মানুষকে ভ্যাকসিন প্রয়োগ করতে পেরেছেন।

ইতোমধ্যে ভারত আগামী সপ্তাহে জাতীয় নিয়ন্ত্রকের মাধ্যমে ভ্যাকসিন দিতে প্রস্তুতি নিচ্ছে।

ইসরায়েল ১৯ ডিসেম্বর থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু করে এবং প্রতিদিন প্রায় দেড় লক্ষ লোককে ভ্যাকসিন প্রয়োগ করেছে। তবে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে দেশটির ৬০ বছরের বেশি বয়স্কদের, স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্যদুর্বল লোকদের অগ্রাধিকার দেয়া হয়।

বিশ্বব্যাপী করোনার মহামারিতে প্রায় ১৮ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।