চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বৃষ্টি কমলেই বাড়বে শীত

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ দুর্বল হয়ে লঘুচাপ হিসেবে বঙ্গোপসাগরে অবস্থান করছে। আবহাওয়া অফিস বলছে, লঘুচাপটি ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল ঘেঁষে আরো উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই দুর্বল হয়ে বৃষ্টি ঝরাচ্ছে। মঙ্গলবার থেকে বৃষ্টি কমে সারাদেশেই শীতের প্রভাব বাড়বে। তবে দেশের উত্তরাঞ্চলে মাঝারি থেকে মৃদু মাত্রার শৈত্য প্রবাহ আসতে পারে।

বঙ্গোপসাগরে গত ৩ ডিসেম্বর সৃষ্ট গভীর নিম্নচাপটি ক্রমেই ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়।শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ রোববার বিকেলে ক্রমান্বয়ে শক্তি কমে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করে নিম্নচাপে পরিণত হয়। সোমবার আরো উত্তর পূর্ব দিকে সরে বৃষ্টিপাত ঝড়িয়ে ক্রমেই দুর্বল হলে শেষ হবে বলছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ কাউসার পরভীন বলেন: এই বৃষ্টিপাত আস্তে আস্তে কমে আসবে। শীতের প্রকোপটা শুরু হবে, মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ দেখা দেবে। বিশেষ করে উত্তরবঙ্গে শীতের প্রকোপ বেশি থাকবে।

বিজ্ঞাপন

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারি থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। রাজধানীজুড়ে দেখা দিয়েছে তীব্র যানজট। অফিসগামী মানুষ ও এইচএসসি পরীক্ষার্থীরা দুর্ভোগে পড়েছেন।

সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে আটকে পড়া তিন শতাধিক পর্যটকের মধ্যে দুই শতাধিক পর্যটক ট্রলারে করে টেকনাফে ফিরে এসেছেন। আটকে পড়া বাকী পর্যটকদের দেখভাল করছে স্থানীয় প্রশাসন।

এ মাসে আর কোন সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের পূর্বাভাস নেই। বৃষ্টিপাত কমে ডিসেম্বরে স্বাভাবিক শীত পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বিজ্ঞাপন