চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বুফেতে যে খাবারগুলো খাওয়া উচিত নয়

সোশ্যাল মিডিয়ায় প্রায়ই বন্ধুদেরকে বিভিন্ন কম দামের বুফে রেস্তরার রিভিউ দিতে দেখা যায়। আনলিমিটেড খাওয়ার এসব অফারের চাকচিক্যে আকৃষ্ট না হয়ে পারা যায় না। কিন্তু খেয়ে এসে পেটে গণ্ডগোল দেখা দেয়ার ঘটনাও ঘটে নিয়মিত। তাই বুফেতে গিয়ে খাবার খেতে হবে ভেবে চিন্তে।

জেনে নিন বুফেতে কোন খাবারগুলো খাওয়া উচিৎ নয় সেই সম্পর্কে।

সুশি: অনেকেরই খুব প্রিয় খাবার সুশি। আর বুফেতে সুশি থাকলে তো কথাই নেই। যতগুলো পারা যায় পেট পুরে খাওয়ার চেষ্টা শুরু হয়। কিন্তু বুফেতে গিয়ে সুশি না খাওয়াই ভালো। কারণ ভালো মানের সুশি তৈরি করতে তাজা সামুদ্রিক মাছ প্রয়োজন। আর বুফেতে অধিকাংশ ক্ষেত্রেই অত তাজা মাছ ব্যবহার করা হয় না। মাছ তাজা না হলে সুশি খেয়ে পেটে গণ্ডগোল দেখা দিতে পারে।

বুফে

ভাজা খাবার: বুফেতে প্রচুর পরিমাণ ভাজা খাবার তৈরি করতে হয়। তাই খাবার ভাজার জন্যও এক তেল বারবার ব্যবহার করার প্রবণতা দেখা যায়। বাসি তেলে ভাজা খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই বুফেতে ভাজা খাবার এড়ানোই ভালো।

মেয়োনেজ দেয়া সালাদ: সালাদে মেয়োনেজ দিলে স্বাদ দ্বিগুণ হয়ে যায়। তাই মেয়োনেজ দেয়া সালাদ বেশ করে প্লেটে নিয়ে খেতে বসেন বুফেতে। কিন্তু দীর্ঘক্ষণ রেখে দেয়ার ফলে মেয়োনেজযুক্ত এসব খাবারে ব্যাকটেরিয়া জন্মে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে এগুলো খেলে ফুড পয়জনিং হতে পারে।

ফলের জুস: বুফেতে গেলে অনেকেই প্রচুর ফলের রস পান করতে ভালোবাসেন। কিন্তু বুফের এসব ফলের জুসে প্রচুর চিনি মেশানো হয়। তাই অতিরিক্ত চিনিযুক্ত এসব ফলের রস পান না করে চিনি ছাড়া চা বা কফি বেছে নিতে পারেন বেভারেজ হিসেবে। টাইমস অব ইন্ডিয়া