চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের একমাসের মধ্যে ভ্যাকসিন পাবে বাংলাদেশ: বেক্সিমকো

বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমোদনের একমাসের মধ্যে ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে চুক্তিমত ভ্যাকসিন পাবে বাংলাদেশ। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিন ভারতে স্থানীয় উৎপাদন এজেন্ট সেরাম ইন্সটিটিউট বাংলাদেশের স্থানীয় ডিস্টবিউটর বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা জানান।

তিনি আরো জানান, ভারত-বাংলাদেশ বা জিটুজি চুক্তি নয়। বরং ভারতের সেরাম ইন্সটিটিউটের সাথে বেক্সিমকো এবং বাংলাদেশ সরকার ত্রিপক্ষীয় চুক্তি হয়েছে। যা আন্তর্জাতিক এবং বাণিজ্য চুক্তি তাই ভারত সরকারের সাথে বাংলাদেশ সরকারের রাজনৈতিক বিষয় নয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তবে ভ্যাকসিন পাবার ক্ষেত্রে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরে সেরাম ভ্যাকসিনের রেজিষ্ট্রেশন পাওয়া ও ভ্যাকসিন ক্রয়ের মূল্যবাবদ অর্থ পরিশোধের উপরই নির্ভর করছে ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে ভ্যাকসিন পাওয়া। আর এই দু’টি প্রক্রিয়া সম্পন্ন হলে যথাসময়েই বাংলাদেশে ভ্যাকসিন পাবে বলে জানিয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিঃ এমডি নাজমুল হাসান পাপন।

ইতিমধ্যে সেরাম ভ্যাকসিনের বাংলাদেশে ডিস্টবিউটর স্থানীয় এজেন্ট হিসেবে বেক্সিমকো ফার্মা লিঃ ভ্যাকসিন মজুদে ঢাকায় সেন্ট্রাল ওয়ারহাউজ ছাড়াও ৭টি ডিপো তৈরী সম্পন্ন করেছে।