চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী আরও ৭ হাজার মানুষের মৃত্যু, ভারতে সর্বোচ্চ শনাক্ত

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু এবং আক্রান্ত আবারও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন প্রায় ৭ হাজার (৬,৬৭৬) জন এবং শনাক্ত রোগী পাওয়া গেছে ২ লাখ ৭১ হাজার ৭৯৫ জন। এরমধ্যে আবারও নতুন করে করোনার প্রকোপ বাড়ছে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলে। 

বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে বাড়ছে হয়ত এটাই করোনার সংক্রমনের দ্বিতীয় পর্যায়। তবে এখনই পুরো বিশ্ব থেকে করোনা নির্মূল করা সহজ নয়।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১ হাজার ২৬৩, আক্রান্ত ৪৪ হাজার ৯৫৭ জন; ব্রাজিলে মৃত্যু ১ হাজার ১৭০, শনাক্ত ৪৮ হাজার ৫৪১জন। তৃতীয় অবস্থানে থাকা ভারতে বৃহস্পতিবার পর্যন্ত সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে একদিনে শনাক্ত ৬৯ হাজার ১৯৬জন, মৃত্যু হয়েছে ৯৮০ জনের।

করোনার ভয়াবহতা বৃদ্ধি পাচ্ছে মেক্সিকোতেও। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৭৫১, শনাক্ত ৫ হাজার ৫০৬। আর কলম্বিয়াতে ৩৬০ জন মারা গেছেন, শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৫৬ জন।

বিজ্ঞাপন

অন্যদিকে স্পেনে আবারও করোনায় মৃত্যু কিছুটা বাড়ছে। সেখানে একদিনে মৃত্যুর সংখ্যা ১২৭, ইরানে ১৫৩, আর্জেন্টিনায় ২৮২, ফিলিপিন্সে ১১১ জন।

বৃহস্পতিবার পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ২৫ লাখের বেশি। তাদের মধ্যে বর্তমানে ৬৪ লাখ ৮০ হাজার ৮২ জন চিকিৎসাধীন এবং ৬১ হাজার ৭৬২ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন অনেক মানুষ। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এক কোটি ৫২ লাখ ৯৭ হাজার ৪১৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেওয়া করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং সাত লাখ ৯০ হাজার ৭৮৮ জন রোগী মারা গেছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।