চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিলুপ্ত ৬২টি ছিটমহলের জমির খতিয়ান বিনিময়

বাংলাদেশ-ভারত ল্যান্ড বাউন্ডারী যৌথ কমিটির বৈঠকে দু’দেশের ১৬২ টি সদ্য বিলুপ্ত ছিটমহলের প্রথম পর্যায়ে ৬২টি ছিটের আর এস রেকর্ড বিনিময় করা হয়েছে। সোমবার ভারতের কোচবিহার জেলার মেকলিগঞ্জে অনুষ্ঠিত বৈঠকে বিলুপ্ত ছিটমহল সংলগ্ন কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড় ও নীলফারীর জেলা প্রশাসকগনসহ ১৭ সদস্যের বাংলাদেশী প্রতিনিধি দল অংশ নেয়।

বাংলাদেশের মূল ভূখন্ডে যুক্ত হওয়া ১১১টির মধ্যে ৪৩টি এবং ভারতের সাথে যুক্ত হওয়া ৫১টির মধ্যে ১৯টি ছিটমহলের ভূমির আর এস রেকর্ড সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকদের নিকট হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট বাকী ১০০টি ছিটের আর এস রেকর্ড পর্যায়ক্রমে হস্তাস্তর করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বৈঠকে সিদ্ধান্ত হয় আগামী ১৭ আগষ্ট ভারতের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসে ভারতে যেতে ইচ্ছুকদের বিষয়ে পুনরায় যাচাই-বাছাই করবে। এছাড়াও যৌথ সভায় ভারতে গমনেচ্ছুকদের জন্য নির্দিষ্ট ট্রানজিট পয়েন্টের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করা হয়।

কুড়িগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক  মোঃ আকতার হোসেন আজাদ বলেন , ভারতের কুচবিহরের ডিএম মহাদোয়ের সঙ্গে আমাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আমাদের ১৯টি ছিটমহলে সিএস ল্যান্ড রেকর্ড দিয়েছি এবং ভারতের ৪৩টি ছিটমহলের রের্কড আমরা পেয়েছি। এছাড়া যাদেরকে ভারতে যাওয়ার সুযোগ দেয়া হয়েছে তারা আমাদের কাছে কিছু আবেদন করেছে। সেগুলো যাচাই এর জন্য আগামী ১৭ আগস্ট ভারতের প্রতিনিধি এখানে আসবে। আমাদের ও তাদের যৌথ সিদ্ধান্তের ভিত্তিতে আবেদনগুলো যাচাই করা হবে।

Bellow Post-Green View