চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষে  ‘২০০ বছরে বিদ্যাসাগর’ শীর্ষক  চারদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

অনলাইনে এই সম্মেলন আয়োজন করেছে মুক্তিযুদ্ধ ভিত্তিক সংগঠন মুক্ত আসর ও বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মেলন উদ্বোধন করা হয়। বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতি সেলিনা হোসনের সভাপতিত্বে উদ্বোধন করেন ভারতের প্রখ্যাত শিক্ষাবিদ, গবেষক ও সাহিত্যিক পবিত্র সরকার। অনুষ্ঠান শেষ হবে আগামী ২৭ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

এসময় অধ্যাপক ড. পবিত্র সরকার বলেন: উনবিংশ শতাব্দিতে তার প্রজ্ঞা, জ্ঞান, সাহিত্য, বাঙালি নারী আন্দোলন, শিক্ষা বিকাশ, বর্ষ পরিচয় এর বাইরেও ব্যক্তি বিদ্যাসাগরের নানা কার্যকলাপ, দুর্জয়, সাহসের সঙ্গে লড়াই করা, নিজের উপরে নির্যাতন করে বিদ্যা সাধনা করা, সেই সঙ্গে সঙ্গে অপরিসীমও করুণ, মানবিক দয়া, উনিবিংশ শতাবিদ্তে উচ্চতর মানুষ থেকে নিচের তলা মানুষের কাছে সহজভাবে চলা ফেরা করা, সব ধর্মের মানুষের সঙ্গে মিশতে পারতেন, সেই সময়ে এমন কোনো মানুষকে পাওয়া যাবে না।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন: মানুষের বেঁচে থাকার মৌলিক জায়গাটাকে সত্য, সুন্দরভাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছিলেন। সেই জন্য ২০০ বছর ধরেন যেমন আমরা যেমন পাঠ্যবই হিসেবে রচনা পড়ি এবং তাঁকে স্মরণ করি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য এ কে এম শাহনাওয়াজ, অধ্যাপক এমরান জাহান, ড. আবেদা সুলতানা, রাশেদা নাসরীন প্রমুখ।

চার দিনের এই সম্মেলনে ভারত, যুক্তরাজ্য ও বাংলাদেশ সহ ৩টি দেশ থেকে ১২ জন খ্যাতিমান গবেষক, শিক্ষাবিদ ও সাহিত্যিক অংশ নিচ্ছেন। অনুষ্ঠানে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উপরে গুরুত্বপূর্ণ ১২টি বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপনা করা হবে।

উদ্বোধনী দিন মূল প্রবন্ধ পাঠ করেন ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রাক্তন অধ্যাপক ধর্মদাস ঘোষ।

বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবিস্মরণীয় অবদান বাঙালি সমাজ কোনো দিন ভুলবে না। তিনি আমাদের কাছে অবিনশ্বর হিসেব থাকবেন।

আয়োজনটি বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড ফেসবুক পেজ ও ইউটিউব থেকে সরাসরি সম্প্রচারিত হচ্ছে।

২০০ বছরে বিদ্যাসাগর শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে স্বপ্ন ‘৭১ প্রকাশন, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ, ট্রাভেলেটস অফ বাংলাদেশ, উদার আকাশ ও সিনু ।