চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিচার বিভাগ দুর্নীতিমুক্ত করতে পদক্ষেপ নিন: খন্দকার মাহবুব

বিচার বিভাগকে দুর্নীতিমুক্ত করতে প্রধান বিচারপতির হস্তক্ষেপ চেয়েছেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন। আর অনেক মামলায় রায় পেতে বছরে পর বছর অপেক্ষা করতে হয় বলে অভিযোগ করেছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার সকালে ২০১০ সালের উত্তীর্ণ ২ হাজার ৭২০ জন নবীন আইনজীবীর সনদ দিতে অনুষ্ঠানের আয়োজন করে বার কাউন্সিল। এতে অংশ নিয়ে সিনিয়র আইনজীবীরা নবীনদের আইনপেশায় যথাযথ দায়িত্ব পালন এবং নিয়মিত অনুশীলনের পরামর্শ দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিচার বিভাগের স্বাধীন সচিবালয় ও দুর্নীতি নিয়ে কথা বলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান।

বিজ্ঞাপন

খন্দকার মাহবুব বলেন, অনেকদিন ধরে সুপ্রীম কোর্টের জন্য একটি পৃথক সচিবালয় চাওয়া হলেও আজ পর্যন্ত দেওয়া হয়নি। ন্যায় বিচারের স্বার্থে, আইনের স্বার্থে ও বিচার বিভাগকে দুর্নীতিমুক্ত করতে প্রধান বিচারপতিকেই পদক্ষেপ নিতে হবে।

বিজ্ঞাপন

সময় মেনে আদালতের কার্যক্রম পরিচালনায় প্রধান বিচারপতির নির্দেশনার প্রশংসা করে রায়ের সময় নিয়ে কথা বলেন এটর্নি জেনারেল।

মাহবুবে আলম বলেন, একটি মামলা ফাইল করে বছরের পর বছর ঝুলে থাকুক তা কারো কাছে কাম্য নয়। হার হোক, জিত হোক সবাই একটি রায় চায়। আবার রায়ের পর পরই তা নিয়ে সই মহড়ি ও সার্টিফাইড কপি দ্রুত প্রয়োজন হয়। এই সার্টিফাইড কপি পাওয়ার জন্যও যদি ৩ থেকে ৪ বছর বসে থাকতে হয় তাহলে মকেল্লদের কাছে আইনজীবীদের সম্মান থাকেনা।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধান বিচারপতি এস কে সিনহা নবীন আইনজীবীদের  শপথ পড়ান। সেসময় তাদের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি। পরে আইনজীবীদের হাতে সনদ তুলে দেন প্রধান বিচারপতি।

Bellow Post-Green View