চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাণিজ্য মেলায় শেষ মুহূর্তে অফারের ছড়াছড়ি, ক্রেতারা বলছেন প্রতারণা

শেষ মুহূর্তে ছাড় আর অফারে জমে উঠেছে ২৫তম ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলা। যতই সময় শেষ হয়ে আসছে ততই নতুন নতুন অফার নিয়ে হাজির হচ্ছে স্টল আর প্যাভিলিয়নগুলো। একটি কিনলে একটি ফ্রি, নগদ মূল্য ছাড়ের পাশাপাশি পণ্য কিনলে মিলছে ক্যাশব্যাকও। তবে এসব কৌশলকে প্রতারণা বলছেন ক্রেতারা।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা প্রাঙ্গণে সরেজমিন ঘুরে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

ব্যবসায়ীরা বলছেন, মেলা প্রায় শেষ পর্যায়ে। তাই পণ্যের প্রচার ও প্রসারের স্বার্থে এ ধরনের অফার দেয়া হচ্ছে ক্রেতাদের। প্রতিবছরই শেষদিকে এমন ছাড় দেয়া হয় বলে জানান তারা।

তবে ক্রেতা ও দর্শনার্থীরা বলছেন, ছাড়ের নামে ব্যবসায়ীরা মামুষকে ঠকাচ্ছেন। তারা ক্রেতা টানতে অফার দিয়ে কৌশলে নিম্নমানের পণ্য দিয়ে প্রতারণার আশ্রয় নিচ্ছেন।

মেলা ঘুরে দেখা গেছে, ক্রোকারিজ ও কসমেটিকস পণ্যের প্রতি নারী ক্রেতাদের ঝোঁক বেশি। এছাড়াও আসবাবপত্র ও তৈরি পোশাক পণ্যের স্টলেও রয়েছে প্রচুর ভিড়।

মেলার শেষ দিকে এসে বেশি অফার দেওয়া হচ্ছে ফার্নিচার ও ইলেকট্রনিক্স পণ্যে। এছাড়া বিকাশ অ্যাপে পেমেন্ট করে পাওয়া যাচ্ছে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক। বিকাশ একাউন্ট খুললে মেলায় প্রবেশের জন্য ফ্রী টিকেট দেয়া হচ্ছে।

মেলায় পোশাকে মানভেদে নগদ ছাড় পাওয়া যাচ্ছে ১০০ থেকে ৫০০ টাকা। কেউ কেউ পোশাকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। ব্লেজার, স্যুট, কটি, থ্রি-পিস, টু-পিস, ওড়না, স্কার্ফ কিনলে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাচ্ছে। এছাড়া বিভিন্ন তাঁতের শাড়ি দুইটি কিনলে একটি ফ্রি দেয়া হচ্ছে।

ফার্নিচার প্যাভিলিয়নে মিলছে ৮ থেকে ১৫ শতাংশ পর্যন্ত ছাড়। তাছাড়া মেলায় বুকিং দিলে রাজধানীর মধ্যে পাওয়া যাবে ফ্রি হোম ডেলিভারি।

ইলেকট্রনিক্স পণ্য কিনলে পাওয়া যাচ্ছে ১৫ শতাংশ ছাড়। সঙ্গে দেয়া হচ্ছে নানা উপহারও। তাছাড়া পণ্য কিনলে লটারির মাধ্যমে ঢাকা-মালয়েশিয়া, থাইল্যান্ড কিংবা ঢাকা-কক্সবাজার এয়ার টিকিট ফ্রি দেয়ার অফার চলছে।

তবে এ ধরনের ছাড়ের অফার থাকলে কোনো কোনো ক্রেতা এটাকে কোম্পানিগুলোর প্রতারণা ও কৌশল বলছেন।

মিরপুর থেকে আসা হুমায়ুন নামে একজন ক্রেতা চ্যানেল আই অনলাইনকে বলেন, ছাড়ের নামে নিম্নমানেরর পণ্য দিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। পণ্যের দাম বাড়িয়ে একটা কিনলে একটি ফ্রি দেয়ার অফার দিচ্ছে, যা এক ধরনের প্রতারণা। এছাড়া আন্তর্জাতিক মেলা বলা হলেও এখানে ভাল মানের পণ্য খুব কমই পাওয়া যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

মালিবাগ থেকে মেলায় আসা নারী ক্রেতা হুজায়ফা বেগম বলেন, গত পরশু নিউমার্কেট থেকে যেই বোরকা ১৬০০ টাকা দিয়ে কিনেছি মেলায় তা একদাম ২৫০০ টাকা রাখা হচ্ছে। এটা ডাকাতি ব্যবসা। কর্তৃপক্ষকে এসব বিষয়ে তদারকি করার অনুরোধ জানান তিনি।

কোনো কোনো স্টলে দেখা গেছে, যেসব পণ্য কিনলে সঙ্গে অন্যগুলো ফ্রি সেসব পণ্য খুবই নিম্নমানের সেগুলোর মান নিয়ে তর্কে জড়িয়েছেন ক্রেতারা।

তবে ক্রেতাদের এসব ভিত্তিহীন বলছেন বিক্রেতারা। পোশাক, কসমেটিকসের কয়েকটি দোকানে এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন, শেষদিকে বেচাকেনার সময়। অভিযোগ শোনার সময় নয়। তাছাড়া এখানে ভাল পণ্য আনা হয় প্রচারের জন্য। অতএব অভিযোগ সঠিক নয়।