চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাগদাদির বিরুদ্ধে অভিযানের ভিডিও প্রকাশ

সিরিয়ায় এক অভিযানে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদির বিরুদ্ধে মার্কিন বাহিনীর অভিযানের ভিডিও আর ছবি প্রকাশ করা হয়েছে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন প্রকাশিত সাদা-কালো ফুটেজে মার্কিন সেনাদের উত্তর-পশ্চিম সিরিয়ার উঁচু প্রাচীরে ঘেরা সুড়ঙ্গে ঢুকতে দেখা গেছে। এই সুড়ঙ্গেই বাগদাদিকে আটকে রাখা হয়েছিল।

বিজ্ঞাপন

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, পেন্টাগন সিরিয়ার ইদলিব প্রদেশে বাগদাদির ওপর বিমান হামলা চালানোর ভিডিওটিও প্রকাশ করেছে। মার্কিন সেনাবাহিনীকে বহনকারী হেলিকপ্টারগুলো লক্ষ্য করে গুলি ছোড়া অজ্ঞাত যোদ্ধাদের ওপর এই হামলা চালানো হয়।

হামলা চালানোর আগে ও পরে বিচ্ছিন্ন ওই এলাকাটির নানা ছবিও প্রকাশ করা হয়।

এই ভিডিও ফুটেজ দেখে বলা হচ্ছে বাগদাদি একটি টানেলের মধ্য দিয়ে পালিয়ে যাওয়ার সময় আত্মঘাতী বিস্ফোরণ হয়ে নিহত হয়। এবং অভিযানে যে দুটি বাড়িকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। সে দুটি বাড়ি গুড়িয়ে দেয়া হয়।

বিজ্ঞাপন

মার্কিন সেনাবাহিনীর কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, অভিযানের পর মার্কিন সেনারা হামলা চালিয়ে এলাকাটি ধ্বংস করে দেয়। এটি দেখতে বড় বড় গর্তে ভরা পার্কিং লটের মতো লাগছিল।

ম্যাকেঞ্জি পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রোববারের এই অভিযান সম্পর্কে বেশ কয়েকটি নতুন তথ্য দিয়েছেন।

তিনি জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন তিনটি শিশু মারা গেছে। প্রকৃতপক্ষে সংখ্যাটি তিন নয়, দুই।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশের একটি সুড়ঙ্গে মার্কিন সেনা অভিযানে বাগদাদি নিহত হয়েছেন।

অভিযানের সময় বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছেন। ওই সময় সেখানে চিৎকার ও কান্নার শব্দ শোনা যায়। বাগদাদির সঙ্গে তাঁর ছেলেমেয়েরাও ছিলেন। আত্মঘাতী বিস্ফোরণে তারাও নিহত হন। বিস্ফোরণের পর বাগদাদির দেহ ছিন্নভিন্ন হয়ে যায়।

Bellow Post-Green View