চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ সফরে যুক্তরাষ্ট্রের এক্সিম ব্যাংক প্রধান

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক আদান-প্রদান বাড়াতে দেশটির এক্সপোর্ট–ইমপোর্ট ব্যাংকের (এক্সিম) চেয়ারম্যান ও প্রেসিডেন্ট ফ্রেড পি. হকবার্গ আজ বুধবার ঢাকা সফরে আসছেন।

দু’দিনের সফরে তিনি বাংলাদেশ সরকারের কর্মকর্তা এবং ব্যবসায়িক নেতৃবৃন্দের সাথে আলোচনা করবেন।

আমেরিকান দূতাবাসের একপ্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ ফেব্রুয়ারি চেয়ারম্যান হকবার্গ আমেরিকান চেম্বার অফ কমার্স এর আয়োজনে মধ্যাহ্ণভোজে তার বক্তব্য রাখবেন।

২০১৬ সালের প্রথম আন্তর্জাতিক সফরের জন্য বাংলাদেশকে বেছে নেয়ার কারণ হিসেবে ফ্রেড পি. হকবার্গ জানান, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি ও ভোক্তা চাহিদার কারণে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো এখানে প্রতিযোগিতা করতে চায়।

Advertisement

বিশেষ করে ‘মেড-ইন-দ্য-ইউএসএ’ মানসম্পন্ন পণ্য ও সেবার মাধ্যমে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের উচ্চাভিলাষী অবকাঠামোগত বিনিয়োগ লক্ষ্য অর্জনে সহায়তা করতে চায় বলে জানান তিনি।

চেয়ারম্যানের ভাষায়, ‘বিশেষ করে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো নির্মিত উড়োজাহাজ, যন্ত্রপাতি, স্যাটেলাইট ও বৈদ্যুতিক সরঞ্জামাদি নিয়ে আমরা গর্বিত। এই পণ্যগুলো সবচেয়ে নিরাপদ, পরিবেশবান্ধব এবং টেকসই হিসেবে বিশ্বব্যাপী বিবেচিত।’

‘যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো যেনো বাংলাদেশে প্রতিযোগিতা করতে পারে সেজন্য এক্সিম ব্যাংক সহায়তা করবে– এ ব্যাপারে আশ্বস্ত করতেই বাংলাদেশ ভ্রমণকালে আমি অর্থনৈতিক, সরকারি এবং ব্যবসায়িক নেতৃবৃন্দের সঙ্গে দেখা করবো,’ বলেন হকবার্গ।

গত ছয় বছর ধরে চেয়ারম্যান হকবার্গ নবায়নযোগ্য জ্বালানী, নির্মাণ সরঞ্জামাদি, চিকিৎসা প্রযুক্তি এবং উড্ডয়ন সংক্রান্ত যুক্তরাষ্ট্রের রপ্তানিকারকদের বিশ্বব্যাপী প্রসারের জন্য কাজ করে যাচ্ছেন।