চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশে কৃষির উত্তরণের মূলে রয়েছে বিজ্ঞান: শাইখ সিরাজ

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান এবং কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেছেন, বিজ্ঞানই পারে এ পৃথিবীকে ক্ষুধামুক্ত করতে। আজকের বাংলাদেশে কৃষির যে উত্তরণ, এর মূলে রয়েছে বিজ্ঞান।

শনিবার বিকালে ‘হলিক্রস কলেজ ১৭তম ইন্টার কলেজ সায়েন্স ফেস্টিভ্যাল ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

রবীন্দ্রনাথের ‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান হচ্ছে গৌণ, কিন্তু জ্ঞানের উদ্ভাবন ও গবেষণা হচ্ছে মুখ্য’ উক্তিটি উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের বলেন, বিজ্ঞান বিষয়ে শুধু পড়লেই হবে না, এই জ্ঞানকে কাজে লাগিয়ে মানবতার কল্যাণ নিশ্চিত করতে হবে। বিজ্ঞানকে কাজে লাগাতে হবে নিরাপদ পৃথিবী গড়তে, আমি বিশ্বাস করি, তোমাদের হাতেই এই পৃথিবী আরও সুন্দর হয়ে উঠবে। 

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হলিক্রস কলেজের অধ্যক্ষ শিখা গোমেজ সিএসসি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ফিজিক্যাল সায়েন্স অনুষদের অধ্যাপক ড. মোহাম্মদ আরশাদ মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক জেসমিন এবং হলিক্রস কলেজ সায়েন্স ক্লাবের মডারেটর ইন্দ্রজিৎ দত্ত।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. জেসমিন বলেন, বিজ্ঞানের যে শাখা নিয়েই তোমরা পড়াশোনা করো না কেন, বিজ্ঞান যেন সবসময়ই মানবতার কল্যাণে প্রয়োগ ও বাস্তবায়ন হয় সে দিকটায় খেয়াল রাখবে।

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে সনদ ও ক্রেস্ট বিতরণ করা হয়। 

এরআগে শুক্রবার ‘Where Relativity Meets Reality’ স্লোগানকে সামনে রেখে হলিক্রস কলেজ ১৭তম ইন্টার কলেজ সায়েন্স ফেস্টিভ্যাল-২০১৯ আয়োজন করা হয়। এই আয়োজনে রাজধানীর ২৫টি কলেজের শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

Bellow Post-Green View