চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফুল-রঙের বসন্ত উৎসব

শীতের জীর্ণতা সরিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত। আজ পহেলা ফাল্গুন, জীবনকে রাঙিয়ে দেয়ার দিন। আজ ফুলের সৌরভে মেতে উঠেছে চারিপাশ।

২৩ বছরের ধারাবাহিকতায় এবারও রাজধানীতে বসন্ত উৎসবের আয়োজন করেছে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। ‘এসো মিলি প্রাণের উৎসবে’- এই স্লোগান ধারণ করে সকাল ৭টা ৫ মিনিটে চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজন করা হয়েছে বসন্ত উৎসবের। বাসন্তী রঙে সেজেছেন মেয়েরা। পরেছেন বাসন্তী রঙের শাড়ি। খোঁপায় ফুল, মাথায় ফুলের টায়রা, হাতে ফুলের মালা আর কাঁচের চুড়িতে চিরায়ত বাঙালি সাজে সেজেছেন সবাই। ছেলেরাও লাল, কমলা, বাসন্তী রঙের পাঞ্জাবি বা ফতুয়া পরে এসেছেন বসন্ত বরণ উৎসবে। অনেকেই ছোট শিশুদের ফুলের গহনায় সাজিয়ে এনেছেন।

‘বসন্ত বাহার’ যন্ত্রসঙ্গীতের সুর মূর্ছনা দিয়ে শুরু হয়েছে এই উৎসব। ছিল যুগলভাবে রাগ ‘আহির বৈরভ’ পরিবেশনা। এরপরেই ‘প্রতিবাদ’ কবিতাটি আবৃত্তি করেন হাসান ইমাম। তারপর একে একে চলতে থাকে নাচ, গান ও কবিতা পরিবেশনা। বসন্ত উৎসব বকুলতলা ছাড়িয়ে ছড়িয়ে পড়ে পুরো চারুকলায়।

সকালের পর্ব সাড়ে নয়টা পর্যন্ত। এরপর বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত চারুকলার বকুলতলা, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর এবং উত্তরার ৩নং সেক্টরের রবীন্দ্র স্মরণীর উন্মুক্ত মঞ্চে চলবে বসন্ত বরণ উৎসব।