চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফিফার বর্ষসেরা বেলজিয়াম

টানা দ্বিতীয়বার ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছে বেলজিয়াম। গত বছর রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়ার পর প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল তারা। বছরের হিসেবে উন্নতি হয়েছে বাংলাদেশেরও। ২০১৮তে বাংলাদেশের র‍্যাঙ্কিং ছিল ১৯২তম, এবার বছর শেষে পাঁচধাপ এগিয়ে ১৮৭তে উঠে এসেছে লাল-সবুজরা।

বৃহস্পতিবার বছরের শেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের প্রতিবেশি ভারত আছে ১০৮তম স্থানে। বছরের হিসেবে, আগেরবারের তুলনায় ১১ ধাপ অবনতি হয়েছে ভারতের।

বিজ্ঞাপন

এশিয়ার শীর্ষে রয়েছে জাপান। সামগ্রিকভাবে ফিফার ক্রমতালিকায় জাপান আছে ২৮ নম্বরে। এশিয়া র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইরান (৩৩)। তিন থেকে পাঁচে যথাক্রমে রয়েছে সাউথ কোরিয়া (৪০), অস্ট্রেলিয়া (৪২) ও কাতার (৫৫)।

বিজ্ঞাপন

২০২২ ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতার এবার এশিয়ান কাপও জিতেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩৮ ধাপ উপরে উঠে এসেছে। আলজেরিয়া এগিয়েছে ৩২ ধাপ। জাপান গতবারের তুলনায় ২২ ধাপ উপরে উঠেছে।

২০১৮’র বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম এবারও ক্রমতালিকায় শীর্ষে থেকে শেষ করছে। ২০১৮ ও ২০১৫ সালেও ফিফা ক্রমতালিকায় শীর্ষে ছিল রেড ডেভিলস। তালিকায় দ্বিতীয় অবস্থানে থেকে শেষ করেছে বিশ্বকাপ জয়ী ফ্রান্স। তিনে রয়েছে ব্রাজিল। একধাপ এগিয়ে চারে রয়েছে ইংল্যান্ড। উরুগুয়ে দু-ধাপ এগিয়ে শেষ করে পাঁচে।

প্রথম দশের মধ্যে রয়েছে ক্রোয়েশিয়া (ছয়), পর্তুগাল (সাত), স্পেন (আট), আর্জেন্টিনা (নবম), কলম্বিয়া (দশম)।