চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রথম বই নিয়ে আসছেন সালমান মুক্তাদির

২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া অমর একুশে বইমেলায় প্রকাশ হতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় ইউটিউবার ও অভিনেতা সালমান মুক্তাদিরের লেখা প্রথম বই ‘বিহাইন্ড দ্য সিন’ (behind the sin)।

বইটি প্রকাশ করছে অধ্যয়ন প্রকাশনী। মেলার ১৭ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে এটি। শুধু তাই নয়, রকমারি থেকেও যে কেউ বইটি প্রি-অর্ডার করে পেতে পারেন।

বিজ্ঞাপন

নিজের লেখা বই প্রসঙ্গে সালমান মুক্তাদির বলেন, বেশিরভাগ বইয়ের ভাষা গুরুগম্ভীর হয়, সাহিত্য আর গ্রামার নির্ভর হয়। কিন্তু আমার বইটা একদমই আলাদা। আমি যেভাবে যা নিয়ে কথা বলি সেটা নিয়েই লিখেছি।

তিনি বলেন, মানুষের টিপিক্যাল বা সাধারণ ভাবনা এটাই যে, শিক্ষার জ্ঞান শুধু বই থেকেই পাওয়া যায়। তাই আমিও এই বইতে এমন কিছু লিখেছি যা কোন স্কুল, কলেজের বইয়ে নেই বা কোন ক্ষমতাবান ব্যক্তি বা শিল্পীও বলবে না।

হঠাৎ বই লিখার আগ্রহ কেন জানতে চাইলে দেশের শীর্ষস্থানীয় এই ইউটিউবার বলেন, আমি গান গাইতে জানি না তাও গান গেয়েছি। মেকিং জানি না তাও টেলিফিল্ম বানিয়েছি। মার্কেটিং জানি না তাও ডিজিটাল মার্কেটিংয়ে সম্মাননা পেয়েছি। মোটকথা আমার অর্জন করতে ভালো লাগে, নতুন কিছু করতে চেষ্টা করি বলেই আমি সবার মত না। বিশেষ করে সেইসব জিনিস যেসব আমার একদমই করার কথা না।

এই বইতে কী থাকছে? সালমানের উত্তর, যেটা সবসময়ই সত্যি সেটাই থাকছে। মানুষের ভণ্ডামি, অযৌক্তিকতা, হিউম্যান সাইকোলজি আর মানুষের স্বভাব। আর জাতি হিসেবে আমাদের স্বভাব। এসব নিয়েই আমার ‘বিহাইন্ড দ্য সিন’।

এরআগে একুশে বইমেলায় প্রকাশিত ইউটিউবার ও উপস্থাপক রাবা খানের লেখা ‘বান্ধobi’ নামের একটি বই তুমুল সমালোচনার জন্ম দেয়।