চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রকাশ পেল দেওয়ান লালনের দুই বই

পুলিশ সুপার ও গীতিকার দেওয়ান লালন আহমেদের নতুন দুটি বই প্রকাশ হয়েছে। বই দুটির নাম ‘বেদনার বিবর্ণ বাকল’ ও ‘সারেং ছাড়া জাহাজ চলে’। ‘বেদনার বিবর্ণ বাকল’ তার ষষ্ঠ বই, যা বাজারে এনেছে অন্যপ্রকাশ।

দেওয়ান লালন আহমেদ জানান, এটি মূলত গীতিকাব্যে লেখা কাব্যগ্রন্থ। অন্যদিকে সপ্তম গ্রন্থ ফকির লালন শাহর দর্শন নিয়ে গীতিকাব্য ‘সারেং ছাড়া জাহাজ চলে’। বইটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স।

বিজ্ঞাপন

দেওয়ান লালন আহমেদ বলেন, “ফকির লালনের মানবতত্ত্ব জীবন বোধের গূঢ় অনুভূতি। তাই তো বায়ুতে বিষ লেগেছে ঘরে ঘরে মড়ক। অতিমারীর এই আঁধার কাটবেই, জীবনের কোলাহল আবার ভরে উঠবে। পৃথিবীর ওপর মানুষের ক্রমাগত উৎপীড়ন ‘করোনা’ আমাদের বুঝিয়ে দিয়েছে। বিষয় মোহের জালে মায়া সঞ্চয় আমাদের ভেতরের সত্তাকে আপন স্বরূপে আসতে দেয় না। দিশাহীন বোধে অদেখা তরিক খুঁজে অবোধ মন। দেহের আগুনের ঘরে পদ্ম শতদল আর সাধক অমাবস্যা দেহ মনে ধারণ করে সময়ের সাধনে দিব্যজ্ঞান লাভ করে। মনমাঝির সঙ্গে অদৃশ্য কারসাজি চলে পরওয়ারদেগারের ইশারায় ভবের নদীতে জাহাজ চলে সারেং ছাড়া।

দেওয়ান লালন আহমেদ বর্তমানে খুলনা অঞ্চলের টুরিস্ট পুলিশের পুলিশ সুপার হিসেবে কর্মরত আছেন। এর আগে তার পাঁচটি বই প্রকাশ হয়েছে। তিনি ২০১৯ সালে প্রকাশিত ‘পাসওয়ার্ড’ শিরোনামের গানের জন্য চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডসে আধুনিক গান বিভাগে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে নির্বাচিত হন।

বিজ্ঞাপন