চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পেনসিলভানিয়ায় ট্রাম্পের মামলা খারিজ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাটেলগ্রাউন্ডে লাখ লাখ মেইলে আসা ভোট বাতিল চেয়ে করা ট্রাম্প প্রচারণা শিবিরের করা মামলা বাতিল করে দিয়েছেন পেনসিলভানিয়ার বিচারক।

বিচারক ম্যাথিউ ব্র্যান বলেন, মামলাটিতে অনিয়মের যে অভিযোগ তোলা হয়েছিলো তা অযোগ্য।

বিজ্ঞাপন

এর ফলে পেনসিলভানিয়াতে বাইডেনের জয়ের পথ আরো সহজ হলো, সেখানে ৮০ হাজার ভোটে এগিয়ে রয়েছে তিনি।

গত ৩ নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের হার থেকে ট্রাম্পের উঠে আসার চেষ্টায় আরেকটি ধাক্কা এটি। নির্বাচনের ফলাফল আসার পর থেকেই হার স্বীকার করতে অসম্মত ট্রাম্প এবং এরপর থেকেই কোনো প্রমাণ ছাড়াই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে যাচ্ছেন তিনি। এই ঘটনায় দীর্ঘদিন ধরে চলে আসা মার্কিন নির্বাচনের ধারাও ব্যহত হয়েছে।

বিজ্ঞাপন

নির্বাচনের ফলাফলের বিরোধিতাকারী বেশ কয়েকটি মামলা বাতিল হয়েছে ট্রাম্প প্রচারণা শিবিরের।  সম্প্রতি এই ঘটনা বাইডেনের জয় নিশ্চিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

রায়ে বিচারক ব্র্যান লিখেন, ট্রাম্প প্রচারণাশিবির ৭০ লাখ ভোটারকে বঞ্চিত করার চেষ্টা করেছে। যোগ্যতা ছাড়া এবং অনুমানমূলক অভিযোগে আদালতে জোড় করে আইনী যুক্তি উপস্থাপন করা হয়েছে। যুক্তরাষ্ট্রে কোনো একজন ভোটারকেও বঞ্চিত করার সুযোগ দেওয়া হবে না যেন সে ষষ্ঠ সর্বোচ্চ এই প্রদেশে একা অনুভব করে।

ট্রাম্প প্রচারণাশিবিরের বিতর্ক তুলে যে এই প্রদেশে আইনের অধীনে সমান সুরক্ষায় সংবিধানের নিশ্চয়তা ভঙ্গ করা হয়েছে। সেখানে ডেমোক্র্যাটিক কাউন্টিতে ভোটারদের ব্যালটে ভুল করার সুযোগ দেওয়া হয়েছে কিন্তু রিপাবলিকান পরিচালিত কাউন্টিতে তেমনটা করা হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে ২৭০টি ইলেক্ট্রোরাল ভোট পেতে হয়। সেখানে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি আসন আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি আসন।