চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পার্বত্য শান্তি চু‌ক্তির বিতর্কিত ধারা সংস্কার ও বাস্তবায়‌নের দা‌বি‌

মিঠুন দাশ, বান্দরবান থেকে: ঐ‌তিহা‌সিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচু‌ক্তির ২৩তম বর্ষপূ‌র্তি উদযাপন ও চু‌ক্তির বিতর্কিত ধারাসমূহ সংস্কার পূর্বক বাস্তবায়‌নের দা‌বি‌তে সংবাদ স‌ম্মেলন ক‌রে‌ছে পার্বত্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষদ।

বুধবার সকা‌লে বান্দরবানের জাফরা‌ন রেস্টু‌রে‌ন্টে পার্বত্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষ‌দের কেন্দ্রীয় ক‌মি‌টির সি‌নিয়র সহ-সভাপ‌তি কাজী ম‌জিবর রহমান এ সংবাদ স‌ম্মেলন ক‌রেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে কাজী ম‌জিব ব‌লেন, ২৩ বছর আ‌গে ১৯৯৭ সা‌লের ২ ডি‌সেম্বর পার্বত্য এলাকায় শা‌ন্তি প্র‌তিষ্ঠার ল‌ক্ষ্যে পার্বত্য চু‌ক্তি হ‌য়ে‌ছিল। আর এ শা‌ন্তি প্র‌তিষ্ঠার ল‌ক্ষ্যে এ চু‌ক্তি হ‌য়ে‌ছিল ব‌লে এ চু‌ক্তির নাম পার্বত্য শা‌ন্তি চু‌ক্তি।  কিন্তু এ চু‌ক্তির পরও পার্বত্য এলাকায় শা‌ন্তি ফি‌রে আ‌সে‌নি। বরং পাহা‌ড়ের প্র‌তি ঘ‌রে ঘ‌রে অশা‌ন্তি বিরাজ কর‌ছে।

বিজ্ঞাপন

তি‌নি ব‌লেন, শা‌ন্তি চু‌ক্তির পরও পাহা‌ড়ের বি‌ভিন্ন ব্যবসায়ীর কাছ থে‌কে বছ‌রে প্রায় ৪শ কো‌টি টাকা চাঁদা নি‌চ্ছে, যার অ‌ধিকাংশই ভারী অস্ত্র ক্র‌য়ের জন্য ব্যয় করা হ‌চ্ছে। এছাড়া পার্বত্য জেলা প‌রিষ‌দে নির্বাচন না থাকায় যখন যে দল ক্ষমতায় আস‌ছে তারাই দখ‌লে নি‌য়ে রাজত্ব কা‌য়েম কর‌ছে।

‘শিগগিরই এ চু‌ক্তি সং‌শোধন ক‌রে পাহাড়ি বাঙালি সক‌লের সমান অ‌ধিকার নি‌শ্চিত কর‌তে হ‌বে, নতুবা পাহা‌ড়ে প্রকৃত শা‌ন্তি ফি‌রে আস‌বে না’- দাবি কাজী মজিবের।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ক‌মি‌টির সহ সভাপ‌তি মু‌ক্তি‌যোদ্ধা মোঃ ম‌নিরুল ইসলাম, জেলার সহ সভাপ‌তি মু‌ক্তি‌যোদ্ধা ক্যা‌প্টেন মোঃ তারু মিয়া, জেলার সহ সভাপ‌তি মোঃ আ: শুক্কুর, জেলার সহ সভাপ‌তি মোঃ আলম ও সাংগঠ‌নিক সম্পাদক মোঃ না‌সিরুল আলম, প্রচার সম্পাদক মোঃ ইকবাল মাহমুদ তুষার, জেলার ক্রীড়া সম্পাদক মোঃ ইব্রা‌হিমসহ জেলার নেতৃবৃন্দ ও কর্মরত সাংবা‌দিকরা উপ‌স্থিত ছি‌লেন।