চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর উদ্যোগ

পরিবেশ রক্ষার কথা চিন্তা করেই সরকার এসডিজির ক্লিন এনার্জির লক্ষ্য পূরণে কাজ করছে। নির্মাণ করছে নতুন নতুন নবায়ণযোগ্য বিদ্যুৎকেন্দ্র।

বৃহস্পতিবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এ সাশ্রয়ী মূল্যের ক্লিন এনার্জি নিয়ে সেমিনারে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে বিকল্প এনার্জির কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী।

বিজ্ঞাপন

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-বিইউপিতে অনুষ্ঠিত হয় এসডিজির সাশ্রয়ী মূল্যের ক্লিন এনার্জি লক্ষ্য পূরণে সেমিনার। সাশ্রয়ী মূল্যের নবায়নযোগ্য এনার্জির সক্ষমতা বাড়ানো নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞরা। তারা বলেন, নতুন নতুন প্রযুক্তির সঙ্গে যুক্ত হতে গিয়ে নানা সমস্যার মুখে পড়ছে উন্নয়নশীল দেশগুলো।

বিজ্ঞাপন

শুধু ক্লিন এনার্জি নয় সার্বিক পরিবেশ রক্ষার নানা দিক নিয়ে আলোচনা হয় সেমিনারে। এ বিষয়ক ভিডিওচিত্র প্রদর্শন করে আয়োজনের সহযোগী প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

ক্লিন এনার্জি বিষয়ে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার বদ্ধ পরিকর বলে জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

পরে সেমিনার হলের বাইরে পোস্টার প্রেজেন্টেশন ঘুরে দেখেন অতিথিরা। এ উপলক্ষ্যে বিইউপিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে পরিবেশ মেলার আয়োজন করা হয়েছে।

বিস্তারিত ভিডিও রিপোর্টে: