চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘পরকীয়াতে আপত্তি নেই, সেখানেও বন্ধন আছে’

টালিগঞ্জের আবেদনময়ী নায়িকা স্বস্তিকা মুখার্জি। পর্দায় খোলামেলা এবং সাহসী চরিত্রে অভিনয় করে অনেকবারই খবরে এসেছেন তিনি। এবার তার নতুন সিনেমা ‘সাহেব বিবি গোলাম’ মুক্তি পেতে যাচ্ছে।

প্রতীম দাশগুপ্ত পরিচালিত সিনেমাটি খোলামেলা দৃশ্যের জন্য এরই মধ্যে আলোচনায় এসেছেন তিনি। সিনেমার ট্রেইলারেও বেশ খোলামেলাভাবে দেখা গেছে তাকে। সম্প্রতি ‘সাহেব বিবি গোলাম’ সিনেমার বিভিন্ন বিষয় নিয়ে ভারতের একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন আবেদনময়ী এ নায়িকা।

বিজ্ঞাপন

সিনেমায় স্বস্তিকার চরিত্রের নাম জয়া। জয়া চরিত্রটির সঙ্গে বাস্তবে তার সঙ্গে কতটুকু মিল আছে জানতে চাইলে স্বস্তিকা বলেন, আমি সরি বলতে খুবই অপছন্দ করি। একটা সরি বলে দিলেই তো সব ঠিক হয়ে যায়। এই কথাটা যে আমাকে কতবার শুনতে হয়েছে! কেন বলব? অর্ধেক সময় তো লোকে বলার জন্য বলে। আর ‘বেশ করেছি’ আমার প্রিয় শব্দ! যারা আমার সঙ্গে থাকে তারা জানে।

‘বেশ করেছি’ শব্দটা সিনেমাতে না থাকলেও, অঙ্গভঙ্গিটা একেবারেই তাই। আর সিনেমাতে বেশ কিছু অন্য রকম ব্যাপার হয়েছে। যেমন বিক্রমের (চ্যাটার্জি) সঙ্গে এই প্রথম কাজ করলাম। বেশ তো ভালো লাগল। কেউ ওকে নেগেটিভ চরিত্রে ভাববে না। আর সত্যি তো তাই।

ছবিটি সেন্সর বোর্ডে বেশ সমস্যা হয়েছিল? এমন প্রশ্নের জবাবে স্বস্তিকা বলেন, একদমই। অপরাধবোধ নেই, নৈতিকতার জ্ঞান নেই। এটা কী করে আমরা ছাড়তে পারি? সমাজের কাছে কী শিক্ষা যাবে? পরকীয়াতে আপত্তি নেই, কারণ সেখানেও একটা বন্ধন আছে। তোমাকে কোথাও গিয়ে উত্তর দিতে হবে।

হুট করে কোথাও গিয়ে ‘সরি’ বলবে। এই ‘সরি’ বলার ফিলিংসটা খুব জরুরি। আমি দুটো সিনেমার কথা বলছি, যেগুলো আমার খুব ভালো লাগা সত্ত্বেও কিছু ব্যাপার খুব বিরক্ত লেগেছে। এক ‘নো এন্ট্রি’ অন্যটি ‘সাহেব বিবি গোলাম’।

স্বস্তিকা ছাড়াও ‘সাহেব বিবি গোলাম’ সিনেমাটিতে আরো অভিনয় করেছেন- অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী, পার্নো মিত্র, বিক্রম চ্যাটার্জি প্রমুখ।