চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নেপালে ত্রাণ ও উদ্ধারকর্মী পাঠালো ভারত

নেপালে শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় হতাহতদের উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে অংশ নিতে  ভারতের জাতীয় দূর্যোগ মোকাবিলায় নিয়েজিত বাহিনীর (এনডিআরএফ) একটি দল দিল্লি থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হয়েছে।

ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, শীঘ্রই আরও কয়েকটি বিমান এবং উদ্ধার হেলিকপ্টার সেখানে পাঠানো হবে।

ভূমিকম্পে নেপালের ভারতীয় দূতাবাস কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানকার একজন স্টাফের  স্ত্রী নিহত হয়েছেন।

Advertisement

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূমিকম্পের প্রভাব বিষয়ে আলোচনা করতে একটি জরুরী বৈঠক ডাকেন। নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালাকে ফোন করে তাৎক্ষণিকভাবে সহযোগিতার আশ্বাস দেন তিনি।

মোদী ভারতীয় পর্যটকদের নেপাল থেকে সরিয়ে নিতে নির্দেশ দেন। একই সঙ্গে  নেপালে ত্রাণ ও উদ্ধারকর্মী পাঠানোর নির্দেশ দিয়েছেন। এছাড়াও ভারতের ভূমিকম্প আক্রান্ত  এলাকায়তেও ত্রাণ পৌঁছানোর নির্দেশ দেন তিনি।

শক্তিশালী এই ভূমিকম্পের পর  প্রায় ১২৫ জন ভারতীয় নেপালে অসহায় অবস্থায় রয়েছে বলে জানা গেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় controlroom@mea.gov.in ঠিকানায় ২৪ ঘণ্টার  একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। কাঠমান্ডুতে আটকে পড়া ভারতীয়রা এর মাধ্যমে তাদের পরিবার পরিজনদের সাথে যোগাযোগ করতে পারবে।