চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্দেশনা মানছে না কেউ

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের জন্য আগে থেকে বেঁধে দেওয়া দুই নির্দেশনার অধিকাংশই মানছে না মনোনয়ন সংগ্রহে আসা প্রার্থীরা।

এ বিষয়ে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের বাইরে মনোনয়ন ফরম সংগ্রহের জন্য অপেক্ষমান প্রার্থীদের মাইকিং করে তাগিদ দেওয়া হচ্ছে।

জুমার নামাজের জন্য দু’ঘন্টা বিরতির পর আবারও মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। কিন্তু, প্রথমদিনে ভিড় একটু বেশি। তার ওপর কারও কারও ফরম সংগ্রহে জন্য নির্ধারিত কাগজপত্রে ঘাটতি থাকায় বাড়তি সময় লাগছে।

মনোনয়ন ফরম সংগ্রহের জন্য প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের অনুলিপি এবং দুই কপি পার্সপোর্ট সাইজের ছবি আনতে বলা হয়েছিল। কিন্তু অধিকাংশের কাছেই জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ছিল না, যার ফলে ফরম বিতরণে বাড়তি সময় লাগছে।আওয়ামী লীগ-মনোনয়ন-মনোনয়নপত্র-নির্দেশনা মানছে না

এর আগে বৃহস্পতিবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন: শুধুমাত্র প্রার্থী এবং তার একজন প্রতিনিধি ফরম সংগ্রহের জন্য পার্টি অফিসের ভেতরে যাওয়া সুযোগ পাবে।

শুক্রবার সকালে সেটা দুই থেকে বাড়িয়ে পাঁচ করা হয়। তারপরও প্রার্থীর সঙ্গে আরও বেশি মানুষ ভেতরে যাওয়ার প্রবণতা দেখা গেছে। ফলে মনোনয়ন ফরম বিতরণস্থলে ভীড় লেগে যাচ্ছে। এ প্রবণতা রোধে মাইকিং করা হচ্ছে আওয়ামী লীগের দপ্তর থেকে।

Advertisement

ঢাকা এবং ঢাকার বাইরে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে আসা সমর্থকদের জমায়েতে ধানমন্ডি জুড়ে জনজট সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেছেন: আওয়ামী লীগের মতো বড় দলের জন্য এটা স্বাভাবিক।

তিনি বলেন: ‘হাজার হাজার থেকে শুরু করে লাখো মানুষের জমায়েত হবে বলে আমি বিশ্বাস করি। ধানমন্ডি না, আমাদের এ কর্মযজ্ঞের জন্য পল্টন ময়দান কিংবা সোহরাওয়ার্দী উদ্যানের প্রয়োজন। যেহেতু বঙ্গবন্ধু এভিনিউয়ে আমাদের কেন্দ্রীয় কার্যালয় রয়েছে সেখানে মনোনয়নের কিছু কাজ নিয়ে যাওয়ার চিন্তা আমাদের রয়েছে।’আওয়ামী লীগ-মনোনয়ন-মনোনয়নপত্র-নির্দেশনা মানছে না

‘একটু কষ্ট হলেও মনোনয়ন ফরম বিতরণের কাজটা আমরা সভাপতির কার্যালয়ে শেষ করতে চাই’, বলেন ওবায়দুল কাদের।

এর আগে বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের দপ্তর থেকে মাইকিং করে মনোনয়ন প্রত্যাশীদের উৎসবের আমেজে আসার জন্য আহ্বান করা হয়। আহ্বানে সাড়া দিয়ে মনোনয়ন সংগ্রহ করতে আসা প্রার্থীরা দল দলে মিছিল করে আসছে। ব্যানার ফেস্টুনের পাশাপাশি বাদ্যযন্ত্রের মূর্ছনা ছড়িয়ে কেউ-কেউ নিজেদের আলাদা করে তুলে ধরার চেষ্টা চালাচ্ছেন।

শুক্রবার সকাল ১০টা থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করে ক্ষমতাসীনরা। রেওয়াজ মেনে দলীয় সভাপতি শেখ হাসিনা প্রথম মনোনয়ন ফরম সংগ্রহ করেন।