চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিরাপদে রাখুন বাড়ির নানান গ্যাজেট

নানান ধরনের গ্যাজেট এখন আমাদের নিত্যসঙ্গী। কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব থেকে শুরু করে স্মার্টফোন সবকিছুই এখন সবার হাতে হাতে। গ্যাজেটগুলো নিয়ে সবার একটিই ভয় যে কখন না জানি সেটি আবার হ্যাকারের কবলে পড়ে।

এবার সেই সমস্যার সমাধান এনেছে একটি সিকিউরিটি ফার্ম। সম্প্রতি তারা এমন একটি ডিভাইস উপস্থাপন করেছেন যেটা কিনা এই সব জিনিসপত্র হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করবে। ঘরে থাকা স্মার্ট সব গ্যাজেট ডিভাইসটি রক্ষা করবে খুবই স্মার্টলি।

সিমানটেক, বিটডিফেন্ডার এবং ইনটেল এই তিন কোম্পানি মিলে নতুন এই ডিভাইসটি তৈরি করেছে। ডিভাইসটি সারা বাড়ির নেটওয়ার্কের মধ্যে প্রবাহিত হওয়া সূক্ষ্ম তথ্যগুলোর বিশ্লেষণ করবে। তারপরই অপরিচিত ও অনিরাপদ কোনো কিছু এই নেটওয়ার্কের মধ্যে ঢুকতে চাইলে আপনাকে সতর্ক করবে।

নিরাপত্তার জন্য তৈরি হওয়া এই রাউটারটি আপনার বাড়িতে থাকা ইন্টারনেট সম্পৃক্ত গ্যাজেটগুলোর জন্য খুবই উপকারি।

পাশাপাশি এই রাউটারটি ব্যবহার করে বাবা-মা তাদের সন্তানদেরও নিয়ন্ত্রণে রাখতে পারবে। এর মধ্যে দিয়ে বাবা-মা জানতে পারবেন সন্তান কতটা সময় অনলাইনে কাটাচ্ছে এবং কি কি দেখছে। এই রাউটারটিতে একটি পজ বাটন থাকবে যেটা পুরো বাড়ির ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিবে।

বিটডিফেন্ডারের প্রধান নিরাপত্তা গবেষক অ্যালেক্স বালান বলেন, ইন্টারনেট পরিচালিত জিনিসগুলো নিরাপদ রাখার জন্য এই জিনিসটি খুবই কার্যকর। আর এই জিনিসটিও পুরোপুরি ইন্টারনেট দিয়ে নিয়ন্ত্রিত হবে। খুব শিঘ্রই হয়তো গ্যাজেটগুলোর সবকিছুই একটা-অন্যটার সম্পর্কযুক্ত হয়ে যাবে এবং সবই স্মার্টফোন দিয়ে ম্যানেজ করতে হবে। সেটারই অগ্রিম ধাপ এটি।

নতুন ডিভাইসটি নিয়ে খুবই আশাবাদী গবেষকরা। খুব শিঘ্রই সহজলভ্য হবে ডিভাইসটি।

শেয়ার করুন: