চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের নিয়ে নিরাপত্তা শংকাতেও বাংলাদেশ

পররাষ্ট্র সচিব এম শহিদুল হক বলেছেন, চলমান রোহিঙ্গা সংকট দেশের নিরাপত্তা ইস্যু হয়ে উঠতে পারে এবং যত দ্রুত সম্ভব সংকটের শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শনিবার রোহিঙ্গা সংকট নিয়ে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংলাপে তিনি বলেন, মিয়ানমারের উপর চাপ সৃষ্টির প্রক্রিয়া আমরা অব্যাহত রাখবো। এজন্য সব জায়গাতে যোগাযোগ করে যাচ্ছি। আপনাদের পরামর্শ অনুযায়ী সব দেশের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এ বিষয়ে আন্তর্জাতিক কর্তৃপক্ষ ও ফোরামগুলোতে বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে জড়িত এই সমস্যার সুষ্ঠু সমাধানে বাংলাদেশ খুবই সতর্কতার সঙ্গে সামনে এগিয়ে যাচ্ছে। এজন্য আমাদের খুব স্পষ্টভাবে উল্লেখ করা একটি নীতিও রয়েছে।

সংলাপে অংশ নেয়া বক্তারা এর আগে সংকট সমাধানে আন্তর্জাতিক কর্তৃপক্ষ ও ফোরামগুলোতে বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়া, চীন ও ভারতের ভূমিকাকে তৎপর করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই বিষয়ে আলাদা একটি ডেস্ক স্থাপনের পরামর্শ দেন তারা।

‘একটি মানবসৃষ্ট সংকট মোকাবেলা: রোহিঙ্গা ইস্যুর অভ্যন্তরীণ, আঞ্চলিক এবং আন্তর্জাতিক মাত্রা’ শীর্ষক ওই সংলাপের আয়োজন করে কসমস ফাউন্ডেশন। এতে রোহিঙ্গা ইস্যু সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর বক্তারা আলোচনা করেন।

Bellow Post-Green View