চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউ হ্যাম্পশায়ারের একটি কেন্দ্রে সব ভোট বাইডেনের

যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ছোট্ট শহর ডিক্সভিলে নচেতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ ও গণনা এরইমধ্যে শেষ হয়েছে। সেখানকার সর্বমোট পাঁচটি ভোটের সবই পড়েছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে।

এর মধ্য দিয়ে বরাবরের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন এর ফল ঘোষণাকারী প্রথম এলাকা হলো এটি।

বিজ্ঞাপন

সোমবার মধ্যরাতে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে বলসমস রিসোর্টের ব্যালট রুমে যান ডিক্সভিলে নচের পাঁচজন ভোটার। সবগুলো ভোট পড়ার পর সেগুলো গণনা করা হয়। এরপর ঘোষণা করা হয় ফল।

বিজ্ঞাপন

সবার আগে ভোট হওয়া ডিক্সভিলে নচ শহরটি যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। এখানকার বাসিন্দারা ‘ঐতিহ্যগতভাবে’ ১৯৬০ সাল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে সবার আগে ভোট দিয়ে আসছেন।

ঐতিহ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের অন্যান্য নির্বাচনী এলাকার অন্তত কয়েক ঘণ্টা আগেই এখানে ফল ঘোষণা হয়ে যায়। নির্বাচনের দিন কী ঘটতে যাচ্ছে তার আভাস নেওয়ার জন্য সাংবাদিক ও পর্যবেক্ষকদের কাছে এটি একটি পছন্দের জায়গাও।

তবে ডিক্সভিলে নচের ফলের মধ্য দিয়ে যে সবসময় চূড়ান্ত ফলের সঠিক আভাস পাওয়া যায় তা নয়। ২০১৬ সালের নির্বাচনে এ এলাকায় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন জয়লাভ করেছিলেন। তবে শেষ পর্যন্ত ইলেক্টোরাল কলেজ ভোটে জয়টা রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পেরই হয়েছে।