চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারায়ণগঞ্জের চৈতী কম্পোজিটে বাধ্যতামূলক ছুটি, শ্রমিক অসন্তোষ

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে রপ্তানীমুখী তৈরি পোশাক কারখানা চৈতী কম্পোজিট লিমিটেডের প্রায় হাজার খানেক শ্রমিককে তিন মাসের জন্য বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।

এই সময়ের মধ্যে শ্রমিকদের অন্য কোথাও কাজ খুঁজে নিতে বলেছে কারখানা কর্তৃপক্ষ। তিন মাস পরে তাদের নিয়োগ দেয়া হবে কিনা সেই ব্যাপারেও কোনো আশ্বাস দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

করোনাভাইরাস পরিস্থিতিতে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে অনিশ্চয়তায় পড়েছে শ্রমিকরা। তাদের অভিযোগ সব সেকশন থেকে অন্তত অর্ধেক শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে কোনোরকম পূর্ব নোটিশ ছাড়াই।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে রোববার সকালে তারা কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

ওই ফ্যাক্টরিতে ১০ বছরেরও বেশি সময় কাজ করেন এমন একাধিক শ্রমিক অভিযোগ করেছেন, তাদের বকেয়া পাওনার বিষয়ে কোন কথা না বলেই হঠাৎই চলতি মাসের বেতন দিয়ে কাজে আসতে নিষেধ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে অন্য জায়গায় কাজ খুজে নিতে। নিটিং, ডাইং, ফিনিশিং, প্যাকেজিংসহ সব সেকশনের কর্মীদেরই এমন নির্দেশনা দেয়া হয়েছে।

তবে এবিষয়ে চৈতী কম্পোজিটের জেনারেল ম্যানেজার মিজানুর রহমান চ্যানেল আইকে বলেন, কোন শ্রমিককে ছাঁটাই করা হয়নি। করোনা পরিস্থিতিতে সরকারি সিদ্ধান্ত মেনে আমাদের ফ্যাক্টরি বন্ধ করে দেয়া হয়েছে তাই শ্রমিকদের ছুটি দেয়া হয়েছে। ছুটি শেষে শ্রমিকরা কাজে যোগ দিবে।

তবে ছুটিকালীন সময়ে তারা বেতন ভাতা পাবেন কিনা সেই বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।