চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

নাছির উদ্দিন পাটোয়ারী: একজন উদ্ভাবনী উদ্যোক্তার গল্প

Nagod
Bkash July

মানুষ তার স্বপ্নের সমান বড়। ইচ্ছাশক্তি, অনুপ্রেরণা আর অদম্য ধারাবাহিকতায় মানুষ পৌঁছায় সফলতার সর্বোচ্চ আসরে। এমনই একজন হতে চান যুব উদ্যোক্তা নাছির উদ্দিন পাটোয়ারী। কুমিল্লার গোমতী নদীর তীর ঘেঁষা এক মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা নাছিরের চোখে বড় স্বপ্ন।

Reneta June

কুমিল্লার মোচাগড়া আদর্শ উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে শুধু বাস ভাড়া নিয়ে চলে আসেন ঢাকায়। সময়ের প্রয়োজনে নেন কনফেকশনারীতে সেলসম্যানের চাকরি। সেই মানুষটি আজ হয়েছেন কয়েকটি প্রতিষ্ঠানের মালিক। পর্যটনকেন্দ্রিক সেবার জন্য চালু করেছেন ‘ট্রাভেল হলিডে বিডি’। প্রযুক্তিখাতে বিনিয়োগ থেকে শুরু করেছেন ‘আই.সি.টি বাজার’। চামড়াজাত পণ্য পাওয়া যায় তার ‘লেদার প্রো’তে।

তবে একজন উদ্যোক্তা হয়ে ওঠার পেছনের গল্পটা বেশ কঠিন ও কষ্টের—একই সঙ্গে অনুপ্রেরণার। তথ্য প্রযুক্তি নিয়ে পড়াশোনার পাশাপাশি কাজ করেছেন ফ্রিল্যান্সিংয়ের। নাছির উদ্দিন পাটোয়ারী হতে চান স্বপ্নের সমান বড়।

নাছিরের উদ্যোক্তা হওয়ার পেছনের গল্প

সেলসম্যানের চাকরির পাশাপাশি নাছির উদ্দিন একসময় ডিপ্লোমা ইন কম্পিউটার কোর্সে ভর্তি হন ঢাকা পলিটেকনিকে। ডিপ্লোমা শেষ করে একই বিষয়ে স্নাতকের সময় ছোট ছোট ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে নিজেকে জড়ান। নতুন এই ক্যারিয়ারে উত্থানপতনের ধাক্কা সামলে বড় পরিসরে কাজ শুরু করেন প্রযুক্তি ও তার বিষয়বস্তুকে কেন্দ্র করে।

নাছির জানান, স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়া। অবদান রাখবেন দেশের বিভিন্ন সেক্টরে। বেকার যুবক-যুবতীদের জন্য তৈরি করবেন কর্মসংস্থান। সেই ভাবনা থেকে প্রথম তৈরি করলেন পর্যটন কেন্দ্রিক অনলাইন সার্ভিস ‘ট্রাভেল হলিডে বিডি’। যা অল্প সময়ের মধ্যে করপোরেট জগতে অর্জন করে আস্থা।

এরপর তথ্য ও প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে সাইবার সিকিউরিটি নলেজ এবং আইসিটি ডেভলপমেন্ট প্রজেক্টে নিজেকে সম্পৃক্ত করেছেন প্রাতিষ্ঠানিক আঙ্গিকে। দেশ ও দেশের বাইরে একাধিক প্রতিষ্ঠানকে অনলাইন সেবা প্রদান করতে গড়ে তোলেন আই.সি.টি বাজার নামে একটি আইটি প্রতিষ্ঠান। দেশের আইসিটি ডেভলেপমেন্টকে কেন্দ্র করে আইসিটি বাজারের অর্জিত সুনাম এবং বৈদেশিক রেমিটেন্স, আইসিটি ইন্ডাস্ট্রিতে আগত নতুনদের জন্য উদাহরণ তৈরি করতে চান তিনি।

বাংলাদেশের পর্যটন শিল্পকে আরও বৃহৎ পরিসরে এবং সহজ পরিসেবায়, প্রতিটি মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে প্রতিষ্ঠা করেন ‘ট্রিপ-৭১’ নামক একটি ট্রাভেলবেইজ ও টিট প্লাটফর্ম। এর মাধ্যমে স্বল্প আয়ের একজন সাধারণ মানুষ কোন প্রতিষ্ঠান বা এজেন্সি ছাড়া নিজের স্মার্ট ফোন দিয়েই হয়ে উঠতে পারেন নিজের ট্রাভেল প্ল্যানার। অ্যাপ ও ওয়েবের ইনসাইড ফান্ডামেন্টাল ডেভলপমেন্টের কাজ চলার কারণে পরিষেবা সাময়িক স্থগিত রয়েছে।

বিশ্ববাজারে চামড়ার পাশাপাশি বাংলাদেশে তৈরি চামড়াজাত পণ্যের চাহিদা দিনদিন বাড়ছে। বিদেশিরা কোনো প্রকার সংকোচ ছাড়াই কিনে নিচ্ছেন চামড়াজাত পণ্য। এই শিল্পের অগ্রগতি দেখে একটি চামড়াজাত দ্রব্য উৎপাদন, বিক্রয় ও বিপণনকারী প্রতিষ্ঠান দাঁড় করালেন, যার নাম ‘লেদার প্রো’। যা ভূমিকা রাখছে ই-কমার্স এবং এফ-কমার্সে জড়িত সকল চামড়াজাত দ্রব্য বিপণনকারী প্রতিষ্ঠানের মাদার ভেন্ডর হিসেবে।

এসব প্রতিষ্ঠানেই সীমাবদ্ধ থাকেননি নাছির উদ্দিন। বর্তমানে আইটি সাপোর্ট দিচ্ছেন প্রায় একডজন ই-কমার্স ব্যবসায়ী প্রতিষ্ঠানকে। নাসির উদ্দিন পাটোয়ারীর গড়া পাঁচটি প্রতিষ্ঠানে কয়েকশ’ যুবক-যুবতীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। এসব প্রতিষ্ঠানের লভ্যাংশ থেকে ১০ শতাংশ অর্থ যায় চ্যারিটিতে।

BSH
Bellow Post-Green View